• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

জানেন আপনার শিশু এখন কোথায়?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
|  ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১১:৫৫ | আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:০৬
আপনার সোনামনিকে নিয়ে ঘুরতে গেলেন চিড়িয়াখানা কিংবা অন্য কোথাও। এক মুহূর্তের জন্য বেখেয়াল হওয়ার পরই দেখলেন তাকে খুঁজে পাওয়া যাচ্ছে না। এমন সময়ে অন্তরাত্মা কার না কেঁপে ওঠে! ঠিক এইরকম বিপদের মুহূর্তগুলো মোকাবেলা করার জন্য প্রযুক্তি প্রতিষ্ঠান অর্ক নিয়ে এলো শিশুদের জন্য বিশেষভাবে তৈরি সেফটি ডিভাইস। সন্তানের সঙ্গে বাবা-মায়ের সার্বক্ষণিক যোগাযোগ রাখার (ট্র্যাক করা) জন্যই তৈরি হয়েছে স্মার্ট ডিভাইসটি।

‘অর্ক’ নামের এই ডিভাইসটি দেখতে ডিজিটাল ঘড়ির মতো। পরাও যাবে ঘড়ির মতো করেই। এতে রয়েছে জিপিএস ও দ্বিমুখী ভয়েস কলিং সুবিধা। একটি মাইক্রো সিম কার্ড ব্যবহার করে ডিভাইসটি কার্যকর করা যাবে। বাবা-মা চাইলে তাদের সন্তান কোন সময়ে ঠিক কোথায় আছে, সেটা দেখতে পারবেন এবং ভয়েস কল অথবা ভয়েস ম্যাসেজ পাঠাতে পারবেন। এজন্য অভিভাবকদের একটি স্মার্টফোন ও ‘অর্ক’ নামের অ্যাপটি ইনস্টল থাকতে হবে। অ্যাপটি আইওএস ও অ্যান্ড্রয়েড দুটি সংস্করণেই ডাউনলোড করতে পারবেন।

কী আছে অর্কতে:

সুনির্দিষ্ট ফোন নম্বর তালিকা:

ডিজিটাল ঘড়িটিতে অভিভাবকরা আগে থেকেই নির্দিষ্ট কিছু কনট্যাক্ট ঠিক করে রাখতে পারবেন। অনুমতি ছাড়া কেউ এগুলো পরিবর্তন, সংযোজন বা বিয়োজন করতে পারবে না। ফলে কেবল নির্দিষ্ট ফোন নম্বরগুলোতে যোগাযোগ হবে।

জরুরি মুহূর্তে:

স্মার্ট ডিভাইসটিতে বিশেষ একটি বাটন রাখা হয়েছে, যা একবার চাপ দিলেই জরুরি মুহূর্তে নির্দিষ্ট ওই ফোন নম্বরগুলোতে কল চলে যাবে। একজন ফোন না ধরতে পারলে নির্দিষ্ট ফোন তালিকার আরেকটি নম্বরে স্বয়ংক্রিয়ভাবেই কল চলে যাবে।

সেফ জোন: 

ব্যবহারকারীরা চাইলে গুগল ম্যাপের মতো ইন্টারফেস ব্যবহার করে এক বা একাধিক সেফ জোন তৈরি করে রাখতে পারেন। যেমন, আপনি আপনার সন্তানের স্কুল এলাকা বা তার বন্ধুর বাসাকে সেফ জোন হিসেবে ঠিক করে রাখতে পারেন। এই সীমানার বাইরে গেলেই আপনার কাছে নোটিফিকেশন চলে আসবে।

সহজে ব্যবহারযোগ্য: 

শিশুদের জন্য বানানো বলে এটি ব্যবহার করা অনেক সহজ। মাত্র তিনটি বাটন আছে ডিজিটাল এই ঘড়িটিতে। একটা জরুরি কলের জন্য, অন্যটি ভয়েস ম্যাসেজের জন্য এবং আরেকটি সেভ করে রাখা নম্বরে ফোন দেয়ার জন্য।

একবারের চার্জে আড়াইদিন:

ডিভাইসটিতে সহজে পানি ও ধূলাবালি ঢুকতে পারবে না। একবার চার্জ দিলে চলবে আড়াই দিন।

২০ মিনিটে নোটিফিকেশন: 

কোনো শিশু ডিভাইসটি খুলে ফেললে ২০ মিনিটের মধ্যে তার অভিভাবকের কাছে নোটিফিকেশন চলে যাবে। এটাকে বন্ধ করার কোনো বাটন নেই। কেবল অ্যাপ দিয়ে এটিকে বন্ধ করা যাবে। অ্যাপটি পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত। 

কোথায় পাওয়া যাবে:

অনলাইনে কেনাকাটার প্রতিষ্ঠান পিকাবো ডট কমে ডিভাইসটি পাওয়া যাবে। রয়েছে নজরকাড়া কয়েকটি রঙে। এটির মূল্য রাখা হয়েছে ৬ হাজার ৮০০ টাকা। সুদবিহীন মাসিক কিস্তিতেও এটি কেনা যাবে।

কেএইচ/পি/এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়