• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

ক্যালেন্ডারে ফেব্রুয়ারি এলো যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
|  ০১ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:৩১ | আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:৪৩
ফেব্রুয়ারি মাসটি কেন ২৮ দিনে, এ প্রশ্নের উত্তর জানেন কী? জেনে অবাক হবেন, ফেব্রুয়ারি মাস বলতে কোনো মাসই ছিলো না প্রথম রোমান ক্যালেন্ডারে। ভাবছেন তাহলে কীভাবে এলো ফেব্রুয়ারি মাস?

রোমানরা প্রথমে চাষাবাদের সুবিধার জন্য ক্যালেন্ডার বানিয়েছিল। ফসল হতো না বলে শীতকালটা তাদের কাছে খানিকটা কম গুরুত্ব পেত। তাই শীতের সময়গুলাকে বছরের অংশ হিসেবে মনে করতো না তারা।

আমরা যে ইংরেজি বর্ষ পালন করি তা গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী। গ্রেগরিয়ান ক্যালেন্ডারের আগে ছিল জুলিয়ান ক্যালেন্ডার। তখন গ্রিকরা বছর হিসেব করতো ৩০৪ দিনে। আর মাস ছিল ১০টি, জানুয়ারি ও ফেব্রুয়ারির জন্ম হয়নি তখনো, মার্চ ছিল বছরের প্রথম মাস।

--------------------------------------------------------
আরও পড়ুন: ভালোবাসার গল্প লিখে পুরস্কার!
--------------------------------------------------------

রোমান ক্যালেন্ডারে ফেব্রুয়ারি ঠাঁই পেয়েছিল ফেব্রুয়ারিয়াস নামে। এই ফেব্রুয়ারিয়াস শব্দটির উৎপত্তি ল্যাটিন শব্দ ফেব্রুয়াম থেকে, যার অর্থ বিশুদ্ধতা। জানুয়ারি ও ফেব্রুয়ারি মাস দুটি রোমান বর্ষপঞ্জিতে সবার শেষে যুক্ত হয়েছিলো। জানা যায়, ৭১৩ খ্রিস্টপূর্বে ন্যুমা পম্পিলিয়াস এই মাস দুটি যুক্ত করেন। সেসময় ফেব্রুয়ারি ছিল বছরের শেষ মাস। পরবর্তীতে ৪৫০ খ্রিস্টপূর্বে ডেসিমভার্সের সময়কালে এটিকে বছরের দ্বিতীয় মাস করা হয় এবং আজ পর্যন্ত এই মাসটি সেই স্থানেই রয়ে গেছে। শুরুর দিকে ফেব্রুয়ারির দিনসংখ্যায় নানা পরিবর্তন হয়েছে। কখনো এর দিনসংখ্যা ধরা হয়েছে ২৩ দিন, কখনো ২৪ দিন আবার কখনো বা ২৭ দিন।

সবশেষে ক্ষমতায় আসার পর জুলিয়াস সিজার ঢেলে সাজালেন বছরকে। নতুন দুটি মাস জানুয়ারি ও ফেব্রুয়ারিকে নিয়ে এলেন বছরের প্রথম দিকে এবং বছরের দিন বেড়ে দাঁড়ায় ৩৬৫ এবং ফেব্রুয়ারি মাসের দিন সংখ্যা দাঁড়ায় ২৮।

আরও পড়ুন:

কেএইচ/পি/এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়