• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

বিজয়ার সাজ-পোশাক

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১০ অক্টোবর ২০১৬, ১২:৫০ | আপডেট : ১০ অক্টোবর ২০১৬, ১২:৫৬
উৎসবকে ঘিরে ঐতিহ্যবাহী সাজে নিজেকে সাজাতে আমারা  মনে হয় একটু বেশিই পছন্দ করি। আরেকবার শরৎ সাজে নিজেকে সাজানোর উপলক্ষ নিয়েই আমাদের সামনে হাজির হয়েছে দূর্গা পূজা। র্দূগা পূজার প্রধানতম আর্কষণ দশমী। দেবী দূর্গাকে এদিন বিদায় দেয়া হয়। তাই জেনে নেই কেমন হবে নবমী ও দশমীর বিশেষ লুক।

নবমী

নবমীতে হয় সান্ধ্য পূজা। তাই সবাই সন্ধ্যার পরই মন্দিরে যান। আর সন্ধ্যার পর বলেই এদিন অনেকটা পার্টি সাজে সাজেন সবাই। ভারি গয়না, রঙ-বৈচিত্র্যপূর্ণ পোশাক, ভারি মেকআপ, চুলের সাজ, তাজা ফুল এদিনের সাজের অনুষঙ্গ।

দশমী

দশমীর দিনের সাজে প্রাধান্য পায় লাল পেড়ে সাদা শাড়ি, হলুদ পেড়ে লাল শাড়ি কিংবা একদম লাল রঙা শাড়ি। প্রায় সব বয়সী নারীদের ক্ষেত্রেই এটি প্রযোজ্য। অনেকে আবার প্রতিমার মতোই সাজতে পছন্দ করেন।

চোখে কাজলের টানা লাইনার, লাল লিপস্টিক, স্নিগ্ধ মেকআপ আর সিঁদুর। এদিন ঠাকুরকে সিঁদুর পরিয়ে দেবার পাশাপাশি নিজেরাও মেতে উঠেন সিঁদুর খেলায়।

সাজের ক্ষেত্রে মেয়েদের সঙ্গে সঙ্গে ছেলেরাও কিন্তু পিছিয়ে নেই। দশমীর দিন জমকালো পাঞ্জাবী বা ফতুয়া পরতে পারেন। যারা একটু অন্যভাবে নিজেকে উপস্থাপন করতে চান তারা ধুতি পরতে পারেন। ছেলেরা চুলে জেল ব্যবহার করে এ দিন ভিন্ন লুক আনতে পারেন। বাজারে বিভিন্ন স্টাইলের আংটি ও ব্রেসলেট পাওয়া যায়, পরতে চাইলে হাতের জন্য পছন্দমতো ও মানানসই বেছে নিতে পারেন। তবে সাজ যেন উগ্র ও দৃষ্টিকটু না হয় সে দিকে লক্ষ্য রাখতে হবে। ব্যক্তিত্বের সাথে মানানসই এমন পোশাককে প্রাধান্য দিবেন। সারাদিনের জন্য বের হলে ব্যাগে রাখতে পারেন ফেইস পাউডার, লিপস্টিক, সান্সক্রিম, টিস্যু, ছোট আয়না ও এক বোতল জল।

আরকে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়