• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

জ্যামে বসে সময় কাটানোর তরিকা

লাইফস্টাইল ডেস্ক
|  ১৯ জানুয়ারি ২০১৮, ১৪:৫৬ | আপডেট : ১৯ জানুয়ারি ২০১৮, ১৫:০২
ঢাকায় থাকেন আর যানজটের কবলে পড়েননি এরকম মানুষ নেই বললেই চলে। ১০ মিনিটের রাস্তা কখনো কখনো ঘণ্টা পার করে দেয়। অনেকটা নিয়তির মতই যেনো শহরের মানুষের ঘাড়ে জুজু হয়ে বসে আসে যানজট। যেহেতু যানজটে বসে থাকতেই হবে, কি আর করার? চলুন উপভোগ করি সময়টা। আসুন জেনে নিই জ্যামে বসে সময় কাটানোর বেশকিছু তরিকা-

অডিও বুক শুনুন

গান তো আমরা শুনি-ই তবে জ্যামের বিরক্তিকর সময়টি কাটাতে অডিও বুক হতে পারে দারুণ এক সহায়!

ফোনে ডাউনলোড করে অথবা লাইভস্ট্রিমিং করে কানে ইয়ারফোন লাগিয়ে শুনুন কোনো বিখ্যাত উপন্যাস কিংবা ছোটোগল্প।

কী ঘটছে চারপাশে?

জ্যামে যখন আটকে আছেন, তখনই সেরে ফেলুন পত্রিকা পড়ার কাজটি, জেনে নিন জগৎজুড়ে কি চলছে। অনলাইনেই পড়তে পারেন পছন্দের পত্রিকাটি কিংবা কিনে নিন ভ্রাম্যমাণ হকারের কাছ থেকে।

কথা বলুন প্রিয় মানুষগুলোর সাথে

এই সময়টায় চেষ্টা করুন পুরনো বন্ধু কিংবা আত্মীয়-স্বজনদের ফোন দিয়ে খোঁজ নিতে। বজায় রাখুন প্রতিটি সম্পর্ককে। তবে বাসে কথা বলার সময় গলার স্বর খুব উঁচু না হওয়াই ভালো।

সিনেমা দেখে নিন

জ্যামে বসেই স্মার্টফোনে দেখে ফেলুন আপনার প্রিয় মুভিটি। ডাউনলোড করে বা ইউটিউবে অফলাইনে সেভ করে অথবা অনলাইনেই স্ট্রিম করে দেখে নিন। সময় যে কখন পার হয়ে যাবে টেরই পাবেন না। 

পরিকল্পনা তৈরি করুন

কাজের চাপে অনেক সময়ই আমরা ছোটখাটো কাজগুলোর কথা ভুলেই বসি। তাই জ্যামে বসেই তৈরি করে ফেলুন আপনার সারাবেলার পরিকল্পনা। ফোনের মেমোতে গিয়ে লিখে ফেলুন।

ঘুম দিন

জ্যামে অনেকক্ষণ বসে থাকলে একটা ভালো ‘ঘুম’ দিয়ে নিতে পারেন। দেখবেন যে ঘুমে ঘুমে গন্তব্যে পৌঁছে গেছেন!

নতুন কারো সাথে আলাপ জমান

পাবলিক ট্রান্সপোর্টে থাকলে চলমান যেকোন ঘটনা নিয়ে পাশের মানুষদের সাথে আলাপ শুরু করুন। বিরোধী দলে থাকলে সাপোর্ট বেশি পাবেন। বক বক করতে করতে কখন যে সময় পার হয়ে যাবে বুঝতেই পারবেন না।

রুবিকস ‍কিউব খেলুন

যানজটে বসে আরেকটি মজার যে কাজ করতে পারেন তাহলো রুবিকস কিউব খেলা। আবার পাজল সলভও করতে পারেন। এই ধরনের খেলা আপনার চিন্তা শক্তি বাড়াবে।

আরও পড়ুন

কেএইচ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়