• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ঘরে বসেই বানান খাঁটি কনডেন্সড মিল্ক

লাইফস্টাইল ডেস্ক

  ১৪ জানুয়ারি ২০১৮, ১৪:০৮

চায়ের সাথে তো বটেই, বিভিন্ন মিষ্টি খাবারেও ভিন্ন স্বাদ আনতে আমরা হরহামেশাই ব্যবহার করে থাকি কনডেন্সড মিল্ক। কিন্তু বাজারে কেনা কনডেন্সড মিল্কের মাঝে কতটুকু দুধ আছে তা কে বলতে পারে? আর দুধ থাকলেই সেটা কতটুকু খাঁটি সেটাও মাথায় রাখতে হবে। তাই একদম খাঁটি দুধের কনডেন্সড মিল্ক তৈরি করে নিন বাড়িতেই। দরকার হবে মাত্র তিনটি উপকরণ। তবে সময় লাগবে অনেকক্ষণ।

উপকরণ

দুধ ৫০০ মিলি, চিনি এক কাপ এবং এক চিমটি বেকিং সোডা।

প্রণালি

১. প্যানে দুধ-চিনি মিশ্রণ করুন। মাঝারি আঁচে ক্রমাগত নাড়তে থাকুন। এটি করতে বেশ ধৈর্যের প্রয়োজন। কারণ সর্বক্ষণ দুধের ওপর নজর রাখতে হয় এবং দুধটা যেন ফুটে বাইরে ছড়িয়ে না পড়ে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

২. বেশি আঁচে দুধটা ফুটাতে থাকলে এটা ১৫ মিনিটের মাঝেই বেশ একটা লালচে রঙ হয়ে আসবে। মাঝারি আঁচে হলে ২০ মিনিটের কিছু বেশি লাগতে পারে।

৩. আরও ১৭-১৮ মিনিট পর লক্ষ্য করে দেখুন দুধটা ঘন হয়ে এসেছে এবং বেশ ফেনা ফেনা হয়ে বুদবুদ উঠছে।

৪. এ সময়ে চিনিটা ক্যারামেলাইজ হতে শুরু করবে এবং আপনি নাড়তে নাড়তেই টের পাবেন দুধের ঘনত্বে পরিবর্তন এসেছে। নাড়তে নাড়তেই কনডেন্সড মিল্কের মতো হয়ে আসবে দুধটা। এরপর চুলা নিভিয়ে দিন।

৫. এবার যোগ করুন বেকিং সোডা এবং ভালো করে নেড়ে মিশিয়ে নিন। হয়তো মনে হতে পারে বেকিং সোডা দেবার ফলে দুধটা পাতলা হয়ে গেছে এবং রঙ পাল্টে গেছে। কিন্তু ঠাণ্ডা হলেই তা ঠিক হয়ে যাবে। জোরে জোরে নেড়ে ঠাণ্ডা করে নিন।

ব্যাস তৈরি হয়ে গেলো একেবারে খাঁটি কনডেন্সড মিল্ক! আপনার নিজের হাতেই তৈরি! কেনা জিনিসের সাথে এর স্বাদের তুলনাই হয় না! ব্যবহার করুন সাথে সাথেই অথবা রেখে দিন ফ্রিজে।

কেএইচ/পি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লক্ষ্মীপুরে ঘরে ঢুকে গৃহবধূকে কুপিয়ে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৭
আগে ঘরের ছেলেরা নিরাপদে ঘরে ফিরুক
রণবীর-দীপিকার ঘরে আসছে নতুন অতিথি
গভীর রাতে ঘরে ঢুকে নারীকে কুপিয়ে হত্যা, আশঙ্কাজনক স্বামী 
X
Fresh