আপনার ঘর রাঙাবেন কোন রঙে?

প্রকাশ | ০৯ জানুয়ারি ২০১৮, ১৫:২৪ | আপডেট: ০৯ জানুয়ারি ২০১৮, ১৭:১৬

লাইফস্টাইল ডেস্ক

প্রাত্যহিক জীবনে রঙের প্রভাব আমাদের সবারই চোখে পড়ে। বন্ধুবান্ধবের আড্ডায় প্রায়ই বলতে শোনা যায়, ‘দ্যাখ, কেমন ক্যাটক্যাটে রঙের কাপড় পড়েছে।’ রঙের ব্যবহারের মাধ্যমেই আমরা মানুষের রুচি ও ব্যক্তিত্বের পরিচয় পেয়ে থাকি। কখনো ভেবে দেখেছেন কি, পৃথিবীর সব বস্তুর যদি একই রঙ হতো তবে কেমন হতো? সব বৈচিত্র্যই কি হারিয়ে যেত না। রঙের এই প্রভাব শুধু পোশাকে আর প্রকৃতিতে নয়, আপনার ঘর যেখানে দিনের একটি দীর্ঘ সময় কাটাবেন, সেটি কোন রঙে রাঙাবেন তার উপরও অনেকাংশে নির্ভর করে আপনার মনস্তত্ব। চলুন জেনে নিই বিভিন্ন রঙের বাহারি সব বৈশিষ্ট্য—

হলুদ

হলুদ মানেই আনন্দ আর সৃষ্টিশীলতার মিশেল। প্রকৃতির কাছাকাছি যদি হয় আপনার ঘরটি তাহলে ব্যবহার করতে পারেন এই রঙটি। বারান্দার দেয়ালেও সুন্দর মানিয়ে যাবে উজ্জ্বল হলুদ রঙ।

কমলা

কমলা রঙকে পার্শ্ববর্তী রঙ হিসেবে ব্যবহার করতে পারেন। মূল রঙ কমলা হলে তা চোখে লাগতে পারে। ডাইনিং রুম বা রান্নাঘরের জন্য কমলা বেছে নিতে পারেন। বাচ্চাদের রুমেও চমৎকার মানিয়ে যাবে রংটি।

সবুজ

সবুজ মানেই যেন শীতলতা। বড় হলঘর বা বাড়ির প্রবেশমুখে লাগাতে পারেন এই রঙটি। সারাদিনের কাজ শেষে যখনই ফিরবেন ঘরে, চোখে নেমে আসবে প্রশান্তি।

লাল

শক্তি ও ক্ষমতার প্রতীক হলো লাল রঙ। কোনো জায়গাকে উষ্ণতা দিতে ব্যবহার করতে পারেন এই রঙ। একই সাথে রঙটি বাড়ায় অন্তরঙ্গতা।

নীল

নীল রঙ আপনার মনে অমায়িক সতেজ পরশ বয়ে নিয়ে আসে। তাই আপনার শোবার ঘরের রংটি হতে পারে নীল। এছাড়া বাথরুমে শীতল শান্ত অনুভূতি পেতে নীল বেছে নিন।

কালো

ক্ষমতাকে ঘোষণা করে কালো রঙ। আপনার যে জিনিসটি আপনি সকলের দৃষ্টিগোচর করতে চান সেই জিনিসটিকে দিন কালো ব্যাকগ্রাউন্ড।

ধূসর

মনকে প্রশান্ত করে ধূসর রঙ। বাড়ির কোনো এক রুমকে যদি অফিস রুম হিসেবে ব্যবহার করতে চান তাহলে সেখানে ব্যবহার করতে পারেন এই রঙটি।

বেগুনি

আভিজাত্য ও বিলাসিতার রঙ বেগুনি। লিভিং রুম ও মাস্টার বেডরুমের জন্য এটি একটি চমৎকার পছন্দ।

বাদামি

সবুজের মতই বাদামি যেন নিয়ে যায় মনকে প্রকৃতির কাছে। যে রুমটিতে সবাই মিলিয়ে জমিয়ে আড্ডা হবে সেই রুমের দেয়ালে ব্যবহার করুন এই রঙ।

সাদা

পরিচ্ছন্নতা ও পবিত্রতার প্রতীক সাদা রঙ। কোন স্পেসকে বড় দেখাতে হলে সাদা রঙের জুড়ি মেলা ভার। তাই আপনার কোন ঘর যদি একটু ছোট হয় তার দেয়ালে দিতে পারেন সাদা রঙ। ঘরটিকে আবদ্ধ মনে হবে না তাহলে।

মনে রাখবেন, আপনি যখন আপনার ঘরের জন্য কোন রঙ পছন্দ করছেন তখন যে কোন একটি রঙ বেছে নেওয়ার বদলে বেছে নিন ৩টি রঙ। দেয়াল বা ফ্লোরের জন্য বেছে নিন প্রকৃতির কাছাকাছি কোন রঙ। আসবাবগুলোকে দিন শীতল রঙ, আর ঘর সাজানোর বাকি জিনিসগুলো ব্যবহার করুন উজ্জ্বল কোন একটি রঙের। রঙের বৈচিত্র্য যত মানানসই হবে সে ঘরে শান্তিও তেমনি বজায় থাকবে।

কেএইচ/পি

আরও পড়ুন-