• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ফিরিয়ে আনুন হারিয়ে যাওয়া উজ্জ্বলতা

লাইফস্টাইল ডেস্ক

  ০৭ জানুয়ারি ২০১৮, ১৭:২২

অনেক শখ করে কেনা জামা মাত্র কিছুদিন পরার পরেই উজ্জ্বলতা হারিয়ে ফেলছে? অথবা একবার ধোওয়ার পরেই রঙ ছেড়ে দিচ্ছে? আর দুশ্চিন্তা করবেন না! কিছু নিয়ম মেনে চললেই এ সমস্যার চমৎকার সমাধান করা যায়। ঘরে বসে কাপড়ের যত্ন নিলেই আপনার কাপড় থাকবে নতুনের মতো উজ্জ্বল আর রঙ থাকবে চকচকে। কাপড় ধোয়ার সাধারণ কিছু নিয়ম মেনে চললে পোশাকের স্থায়িত্ব ও উজ্জ্বলতা টিকে থাকবে অনেক দিন। চলুন তাহলে জেনে নেয়া যাক,

  • লবণ: নতুন সুতির কাপড় বা লনের কাপড় বানানোর আগে কিংবা প্রথমবার ধোওয়ার আগে একবালতি পানিতে আধা কাপ লবণ দিয়ে কিছুক্ষণের জন্য ভিজিয়ে রাখুন। এতে কাপড়ের রঙ নষ্ট হবে না এবং ছড়াবেও না।
  • বেকিং সোডা: কাপড়ের উজ্জ্বলতা ধরে রাখতে বেকিংসোডার তুলনা হয় না। কাপড় ধোওয়ার পর এক বালতি পানিতে আদা কাপ বেকিংসোডা দিয়ে ভিজিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এতে কাপড় উজ্জ্বল থাকবে।
  • ভিনেগার: রঙিন কাপড়ে ডিটারজেন্টের ক্ষতিকর প্রভাব খুব বেশি পড়ে। তাই রঙিন কাপড় ধোয়ার সময় ডিটারজেন্টের সঙ্গে এক কাপ ভিনেগার মিশিয়ে দিন। এতে কাপড়ের রঙ স্থায়ী হবে এবং ডিটারজেন্টের ক্ষতিকর প্রভাব কাপড়ে পড়বে না। এছাড়া সাধারণ পানি দিয়ে ধোওয়ার পর কাপড় থেকে ভিনেগারের উটকো গন্ধও আর আসবে না।

এন/কেএইচ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পোশাক শিল্প নিয়ে ভুল তথ্য যাচ্ছে বিদেশে 
ডেমরায় কাপড়ের গোডাউনে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ১০ ইউনিট
ঈদের আগেই শ্রমিকদের বেতন-বোনাস : শ্রম প্রতিমন্ত্রী
ফের অদ্ভুত পোশাকে উরফি
X
Fresh