• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

মজাদার চকলেট ডোনাট

লাইফস্টাইল ডেস্ক
|  ০২ জানুয়ারি ২০১৮, ১৩:১৬ | আপডেট : ০২ জানুয়ারি ২০১৮, ১৬:০৩
দেশ-বিদেশের একটি জনপ্রিয় ডেসার্ট হলো ডোনাট। বাচ্চাদের পাশাপাশি বড়দেরও অনেক পছন্দের খাবার এটি। শহরের বিভিন্ন রেস্টুরেন্ট এবং বেকারিগুলোতে মিষ্টি মুখ করতে কিংবা কফির সাথে খাওয়া যায় এই ডোনাট। এর রয়েছে নানা রকম স্বাদ ও ফ্লেভার। তবে হঠাৎ করে ডোনাট খেতে ইচ্ছা করলে ঘরেই বানিয়ে নিতে পারেন এটি। সহজে ঘরে বসে তৈরি করা গরম গরম মজাদার ডোনাট মন জয় করবে আপনার বাচ্চার। 

চলুন তাহলে এক নজরে দেখে নিই এই ডোনাটের রেসিপি-    

উপকরণ :

ময়দা-৩ কাপ, বেকিং পাউডার-১ টেবিল চামচ, লবণ- সামান্য, ডিম-৪টি, চিনি আধা কাপ, দুধ আধা কাপ, মাখন গলানো ১/৩ কাপ, সয়াবিন তেল (ভাজার জন্য) পরিমাণমতো এবং সাজানোর জন্য সুইট বল ও গলানো চকলেট ১ কাপ।

প্রণালী :

প্রথমে একটি পাত্রে ডিমের সাথে চিনি নিয়ে ভালভাবে ফেটে নিন। ডিমের সাথে দুধ ও মাখন ঢেলে মিশিয়ে দিন।

এবার আরেকটি পাত্রে ময়দা, বেকিং পাউডার, লবণ একসাথে চেলে নিন। ডিমের সাথে ময়দা মিশিয়ে ৩০ থেকে ৪০ মিনিটের জন্য ফ্রিজে রেখে দিন। এবার খামিরটিকে ফ্রিজ থেকে বের করে ময়দা ছিটিয়ে ছোট রুটির মতো বেলে ফেলুন। ডোনাট কাটার বা গোল ধারালো যেকোনো বোতলের ক্যাপ দিয়ে কেটে নিন। আরো ২০ মিনিটের জন্য কাটা ডোনাটগুলো গরম জায়গায় রেখে দিন।

২০ মিনিট পর ডোনাটগুলো ডুবো তেলে ভেজে, হালকা রঙ হলে নামিয়ে ফেলুন। ডোনাটগুলো ঠাণ্ডা হলে  গলানো চকলেটের মধ্যে ডুবিয়ে সুইট বল ছিটিয়ে পরিবেশন করুন।

এন/এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়