• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

কনুই ও হাঁটুর কালো দাগ দূর করুন নিমিষেই

লাইফস্টাইল ডেস্ক
|  ১৬ ডিসেম্বর ২০১৭, ১৫:৩২ | আপডেট : ১৬ ডিসেম্বর ২০১৭, ১৬:৩৫
ফ্যাশন সচেতন অনেকেই চিন্তিত থাকেন কনুই এবং হাঁটুর কালো দাগ নিয়ে। ঘষা কিংবা চাপের কারণে কালো হয়ে যায় আমাদের হাতের কনুই এবং হাঁটুর ঘন চামড়া। টেবিলে কনুইতে ভর দেয়া কিংবা প্রার্থনার সময় হাঁটু গেড়ে বসলে হয় এই দাগ। যার কারণে বিব্রতকর পরিস্থিতিতে পরতে হয় অনেককে। এই দাগের কারণে পরা যায় না শর্ট প্যান্ট বা শর্ট হাতার জামা।        

ঠিক মত ত্বকের যত্ন নিলেই দূর হয়ে যায় এ দাগ। জেনে নিন কীভাবে ঘরে বসে সহজেই ৬টি উপাদান দিয়ে তুলে ফেলতে পারবেন কনুই ও হাঁটুর দাগ। 

এলভেরা মাস্ক:  এলভেরার পাতার ভেতর থেকে জেল বের করে নিন। অর্ধেকটি টমেটো পেস্ট করে এলভেরা জেলের সঙ্গে মিশিয়ে কনুই এবং হাঁটুতে লাগিয়ে নিন। ১৫-২০ পর তা শুখিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এলভেরা আপনার ত্বককে রাখবে মসৃণ এবং টমেটো কালো দাগ দূর করতে সাহায্য করবে।

ব্লিচ মাস্ক: একটি বাটিতে ৩ টেবিল চামচ বেসন, ১ চা চামচ লেবুর রস এবং ১ চা চামচ ঠাণ্ডা পানি দিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এবার কনুই ও হাঁটুতে লাগিয়ে ২০ মিনিটের জন্য শুকাতে দিন এবং পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে ২ দিন করে ১ মাস লাগালেই পাওয়া যাবে উপকার।  

নারিকেল তেলের প্যাক: ৩ টেবিল চামচ নারিকেল তেলের সঙ্গে ২ চা চামচ লেবুর রস মিশিয়ে হাঁটু এবং কনুইতে মেসেজ করুন। কিছুক্ষণ পর কুসুম গরম পানি ধুয়ে ফেলুন। নারিকেল তেল এবং লেবুর রস আপনার ত্বকের শুষ্কতা দূর করে ত্বককে রাখবে উজ্জ্বল এবং জীবাণু মুক্ত। 

দুধের স্ক্রাব: একটি বাটিতে ২ টেবিল চামচ বেকিং সোডা নিয়ে তাঁর সঙ্গে ৩ চা চামচ ঠাণ্ডা দুধ ভালভাবে মিশিয়ে স্ক্রাব বানিয়ে নিন। কালো জায়গায় স্ক্রাবটি লাগিয়ে শুখাতে দিন। এই স্ক্রাবটি ত্বকের কোনো ক্ষতি না করে দাগ দূর করে ফেলবে।

দইয়ের মাস্ক: হাঁটু এবং কনুইয়ের কালো দাগ দূর করার জন্য ভিনেগার ও ত্বক দইয়ের কোনো তুলনা হয় না। এই কালো দাগ দূর করার জন্য ২ চা চামচ ভিনেগারের সঙ্গে ৩ টেবিল চামচ টক দই মিশিয়ে লাগাই। মাস্ক আপনার ত্বককে রাখবে কোমল, মসৃণ এবং পরিষ্কার।

এন/এমকে      

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়