• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ঘর পরিষ্কার রাখবে বেকিং সোডা ও ভিনেগার

লাইফস্টাইল ডেস্ক

  ১৩ ডিসেম্বর ২০১৭, ১৬:০৫

ঘর পরিষ্কার রাখার জন্য বেকিং সোডা এবং ভিনেগারের তুলনা হয় না। দৈনন্দিন ব্যবহারের কারণে রান্নাঘর থেকে শুরু করে নোংরা থাকে বাথরুম পর্যন্ত। সময় স্বল্পতার কারণে পরিষ্কার না করায় জমতে থাকে ময়লা। তাই বেকিং সোডা ও ভিনেগারের মিশ্রণ দিয়ে অল্প সময়েই পরিষ্কার করে তুলুন আপনার ঘর।

• রান্নার সময় মসলার দাগ কিংবা তেল পরে চুলার ওপর, যা জমে শক্ত হয়ে যায়। এই দাগ দূর করার জন্য একটি বাটিতে ২ চা চামচ বেকিং সোডা, ১ চা চামচ লিকুইড সাবান এবং ১ চা চামচ ভিনেগার মিশিয়ে দাগের ওপর দিয়ে রাখুন। ৩০ মিনিটের পর ব্রাশ দিয়ে ঘষে, কাপড় দিয়ে মুছলেই উঠে যাবে দাগ।

• অনেক সময় বেসিনের মুখে জমে যায় পানি। এই সমস্যা দূর করার সহজ উপায় হলো, বেসিনের মুখে ২ চামচ বেকিং সোডা দিয়ে তার উপর ভিনেগার ঢালুন। কিছুক্ষণ পর গরম পানি ঢেলে দিন।

• বাথরুমের ফ্লোরের হলুদ দাগ দূর করার জন্য প্রয়োজন হবে বেকিং সোডা ও লিকুইড সাবানের। দাগের ওপর সোডা এবং সাবান মাখিয়ে রাখুন। কিছুক্ষণ অপেক্ষা করার পর ব্রাশ দিয়ে ঘষে দাগ তুলে ফেলুন।

• কার্পেটের মধ্যে অনেক সময় খাবার কিংবা পানীয় পরে দাগ হয়ে যায়। তাই প্রথমে দাগের ওপর ভিনেগার দিয়ে ভিজেয়ে নিন। ভিনেগারের ওপর বেকিং সোডা দিন। কিছু সময় পর সাদা কাপড় দিয়ে দাগটি ঘষুন এবং শুকাতে দিন।

• ফ্রিজ কিংবা ওভেন পরিষ্কার রাখার জন্য ১ কাপ গরম পানিতে আধা কাপ ভিনেগার এবং ২ টেবিল চামচ বেকিং সোডা ভালো করে মিশিয়ে নিন। এরপর ফ্রিজ বা ওভেনের ওপর স্প্রে করে সুতির নরম কাপড় দিয়ে মুছে ফেলুন।

• ইস্ত্রি বা চামচে অনেক সময় মরিচা পরে যায়। এই মরিচার দাগ তোলার জন্য ইস্ত্রির ওপর ভিনেগার স্প্রে করে কাগজ দিয়ে ঘষুন। মরিচা দাগ হালকা উঠে গেলে তার উপর বেকিং পাউডার দিয়ে ভালোভাবে ঘষুন। এবার ইস্ত্রিটি মুছে ফেলুন। অন্যদিকে, চামচ থেকে দাগ তোলার জন্য একটি পাত্রে বেকিং সোডার সঙ্গে পানি মিশিয়ে পেস্ট বানিয়ে ফেলুন। এরপর আঙুলের সাহায্যে পেস্টটি চামচের ওপর লাগিয়ে ঘষুন।

এন/পি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদের আগে ফ্রিজ পরিষ্কার রাখুন
জিহ্বা পরিষ্কার করা যে কারণে জরুরি
আজ ‘নাক পরিষ্কার করা দিবস’
লৌহজং নদী পরিষ্কার করলেন বিডি ক্লিনের দুই হাজার সেচ্ছাসেবক
X
Fresh