• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

চাকরির ইন্টারভিউয়ের আগে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক

  ১১ ডিসেম্বর ২০১৭, ০৯:৫১

বর্তমানে চাকরির বাজারের রয়েছে ব্যাপক চাহিদা। স্মার্ট এবং সুযোগ্য প্রার্থী হলেও দেখা মিলছে না চাকরির। আর এই চাকরি ক্ষেত্রে নিজের যোগ্যতা প্রমাণের অন্যতম ধাপ হলো ইন্টারভিউ বোর্ড।
আপনার পোশাক, মেধা, ব্যাবহার এবং আচার আচরণ জানিয়ে দিবে আপনি চাকরির জন্য কতটা উপযোগী।
তাহলে জেনে নেয়া যায়, কীরূপ পূর্ব প্রস্তুতি আপনাকে ইন্টারভিউ বোর্ডে আকর্ষণীয় করে তুলবে।
• পোশাক:
ছেলেদের ক্ষেত্রে পোশাক অবশ্যই ফরমাল হতে হবে। রঙিন নয় বরং হালকা রঙের শার্টের সঙ্গে ম্যাচিং প্যান্ট এবং টাইে আপনাকে দেখাবে মার্জিত এবং রুচিশীল। আর মেয়েরা পরতে পারেন হালকা রঙের সাধারণ সালওয়ার কামিজ। আর চুল খোলা না রেখে পনিটেইল করে বেঁধে গেলে সুন্দর দেখাবে।
• আগাম প্রস্তুতি:
ইন্টারভিউ বোর্ডে কি পরে যাবেন তা আগের থেকে গুছিয়ে রাখুন। প্রতিষ্ঠানের ব্যাপারে কিছু ধারণা নিয়ে নিন। নিজের ব্যাপারে, কেন আপনি এই চাকরির যোগ্য এবং আপনার দুর্বলাটা কি এরূপ প্রশ্নের উত্তর আগের থেকে ঠিক করে রাখুন।
• আপনার উপস্থিতি বোঝান:
আত্মবিশ্বাস নিয়ে ইন্টারভিউ রুমে ঢুকুন। বিনয়ের সঙ্গে সালাম দিন এবং বসতে না বলা পর্যন্ত দাঁড়িয়ে থাকুন। বেশি কথা না বলে যেকোনো প্রশ্নের উত্তর আস্তে এবং সহজভাবে দিন। রুমে ঢোকার আগে মোবাইল ফোন বন্ধ করে রাখুন।
• যা বলবেন না:
প্রতিষ্ঠান কিংবা প্রতিষ্ঠানের কোনো কর্মচারীর ব্যাপারে খারাপ কিছু বলবেন না। রাজনৈতিক প্রসঙ্গ দক্ষতার সঙ্গে এড়িয়ে চলুন। নিজের ব্যাপারে বাড়িয়ে কিছু না বলুন। অস্পষ্ট বা অশালীন ভাষা ব্যাবহার করবেন না। ‘চাকরিটা খুব প্রয়োজন’ এমন কিছু বলবেন না।
• হাসি মুখে থাকুন: ঠিক ওই মুহূর্তটাতে টেনশন কিংবা মানসিক চাপ থাকলেও মুখে হাসি ধরে রাখুন। এতে আপনাকে বন্ধুত্বপূর্ণ এবং আত্মবিশ্বাসী মনে হবে।
এন/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৬০ হাজারের বেশি টাকা বেতনে চাকরি, বছরে ৩টি বোনাস
শিল্পীদের গার্মেন্টসে চাকরি দিতে নিপুণের অফার লুফে নিয়েছি: হেলেনা জাহাঙ্গীর
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে চাকরি, নেবে একাধিক
চাকরি দেবে নেসকো, বেতন লাখ টাকা  
X
Fresh