• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

ঘরের তৈরি ইলিশ পোলাও

লাইফস্টাইল ডেস্ক
|  ০৮ ডিসেম্বর ২০১৭, ১৫:৫৭
বাঙালিদের প্রথম পছন্দ ইলিশ মাছ। আর এই ইলিশ দিয়ে তৈরি পোলাওয়ের যেনো কোনো তুলনাই হয় না। জেনে নেয়া যাক কীভাবে অল্প সময়ে ঘরে তৈরি করতে পারেন সুস্বাদু ইলিশ পোলাও।

উপকরণ:

মাছ রান্নার জন্য : ইলিশ মাছ ৬ টুকরা, সাদা দই ১-২ কাপ, পেঁয়াজ বেরেস্তা ১-২ কাপ, কাঁচা মরিচ বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১-২ টেবিল চামচ, চিনি ১-২ টেবিল চামচ এবং লবণ স্বাদ অনুযায়ী।

পোলাও রান্নার জন্য : তেল ৪ টেবিল চামচ, চাল ২ কাপ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১-২ কাপ, দারুচিনি ২ টুকরো, লবঙ্গ ৪ টি, এলাচ ৪ টি, কালো গোলমরিচ ১০-১২ টি, তেজপাতা ২ টি, লবণ স্বাদ অনুযায়ী, গরম পানি ৪ কাপ, ঘি ১ টেবিল চামচ এবং কাঁচামরিচ ৫ টি।

প্রণালী: রান্নার জন্য মাছগুলো টুকরো করে ভালভাবে ধুয়ে নিতে হবে। এরপর পানি ঝরিয়ে ফেলতে হবে। এবার একটি বড় পাত্রে দই, বেরেস্তা, আদা বাটা, রসুন বাটা, মরিচ বাটা, জিরা গুঁড়া, চিনি এবং লবণ মিশিয়ে নিন। মাছের টুকরোগুলো মসলাতে ৫ মিনিটের জন্য মাখিয়ে রাখুন। এবার মাছগুলো হালকা বাদামি না হওয়া পর্যন্ত অল্প আঁচে ৩-৫ মিনিটের জন্য তেলে ভেজে নিন।

পোলাও রান্নার জন্য প্রথমে চাল ধুয়ে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখতে হবে। তারপর পানি থেকে চাল উঠিয়ে রাখুন। একটি পাত্রে তেল গরম করে পেঁয়াজ কুঁচি দিয়ে দিন। এরপর গরম মসলাগুলো একে একে দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। এবার চাল পাত্রে ঢেলে দিন। সঙ্গে পেঁয়াজ এবং আদা বাটা দিন। ৫ মিনিট হালকাভাবে চালটি নাড়তে থাকুন যাতে মসলার স্বাদ পোলাওতে চলে আসে।

এবার পাত্রে গরম পানি দিয়ে ভালো ভাবে নেড়ে নিন। পানি হালকা ফুটে উঠলে চুলার আঁচ কমিয়ে এবং ঢাকনা দিয়ে ঢেকে দিন। চাল আধসিদ্ধ হলে তার ওপর ভাজামাছ এবং কাঁচামরিচ দিয়ে আর ১৫ মিনিট অল্প আঁচে রান্না করুন। এ সময় পাত্র অবশ্যই ঢেকে রাখতে হবে।

বেশ তৈরি হয়ে গেল আপনার ইলিশ পোলাও। গরম গরম পরিবেশন করুন এবং উপভোগ করুন।  

এন/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়