• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

ফ্যাশনে চশমার ফ্রেম

আরটিভি অনলাইন লাইফস্টাইল ডেস্ক
|  ৩০ সেপ্টেম্বর ২০১৬, ১৬:৪২
বাঙালির দীর্ঘদিন একটা ধারণা ছিল- যে চোখে কম দেখে সেই চশমা পরে। তাদের ‘চারচোখা’ বলে টিটকারিও করতো অনেকেই। কিন্তু সময় বদলেছে। বদলে গেছে মানুষের দেখার ও ভাবার ভঙ্গি। প্রয়োজনিয়তার দেয়াল ভেঙে চশমা হয়ে উঠেছে ফ্যাশনের অনুষঙ্গ। সুন্দর একটি চশমাই পাল্টে দিতে পারে আপনার চেহারা। আপনাকে করে তুলতে পারে ব্যক্তিত্ববান।

তার আগে অবশ্য ঠিক করতে হবে কোন ফ্রেমের চশমা আপনাকে মানাবে। কারণ ফ্রেমটা জুতসই না হলে আপনার পুরো আয়োজনই ভেস্তে যাবে। কারো পছন্দ সাদা-কালোয় ডোরাকাটা ফ্রেম, তো কারো চশমায় আবার খয়েরি রঙের ছোপ।

ম্যাচিং চশমা
পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে নীল, গোলাপি, কমলা, বেগুনি ফ্রেমের চশমাও ব্যবহার করেন অনেকে। কেউ কেউ আবার পছন্দ করেন হ্যালো কিটি চশমা। হ্যালো কিটির বো’র মতো একটি বো ফ্রেমের একপাশে থাকাটাই হ্যালো কিটি চশমার বৈচিত্র্য। কেউ কেউ আবার হ্যালো কিটির বো’র মধ্যে তারকাখচিত চশমাও পছন্দ করছেন।

বাজারে চশমার ফ্রেম পাওয়া যায় নানা ধরনের, নানা রঙের। এখনকার চশমার ট্রেন্ড হলো রঙিন ফ্রেম। সেটা একরঙাও হতে পারে, আবার শেডেরও হতে পারে। চলছে অ্যানিমেল প্রিন্টের চশমাও! এগুলো পছন্দ না হলে পরতে পারেন কালো, সোনালি বা রূপালি রঙের ট্র্যাডিশনাল ফ্রেম। মেটাল, প্লাস্টিক বা ফাইবার যেকোনো ধরনের চশমার ফ্রেম বেছে নিতে পারেন নিজের জন্য।

মুখের গড়ন
চশমার ফ্রেম কেনার সময় অবশ্যই আপনার মুখের গড়নটাও মাথায় রাখতে হবে। মুখের আকার গোলাকার হলে একটু লম্বাটে ফ্রেম ভালো মানায়। এছাড়া আয়তাকার বা কোণা উঁচু এমন ফ্রেমও উপযোগী। তবে ছোট গোল চশমা বা ডিম্বাকৃতির ফ্রেম আদর্শ। যদিও এ ধরনের ফ্রেম এখন চলতি ফ্যাশন নয়। ডিম্বাকৃতির মুখের ক্ষেত্রে যেকোনো ফ্রেমই মানিয়ে যায়।

যাদের মুখ গোলাকার তারা গোলাকৃতির ডিজাইন ছাড়া যেকোনো ফ্রেম পরলেই ভালো লাগবে। লম্বাটে চেহারার জন্য ভালো দেখাবে ওভাল এবং আয়তাকার ফ্রেম। গোলাকৃতির ফ্রেমও চাইলে পরে দেখতে পারেন। সবচেয়ে ভালো হয় চশমার ফ্রেম কেনার সময় সঙ্গে কাউকে নিয়ে গেলে। আপনি বিভ্রান্তিতে পড়লে সাথের মানুষটি আপনাকে সাহায্য করতে পারবে।

গায়ের রঙ
গায়ের রঙ বুঝে ফ্রেম পছন্দ করাটা বুদ্ধিমানের পরিচায়ক। সুন্দর একটা ফ্রেম কেনার পর যদি গায়ের রঙের সঙ্গে না যায় তাহলে সুন্দর ফ্রেমের মূল্য থাকে না। তাই গায়ের রঙ বুঝে ফ্রেম কিনতে হবে।

চশমার দোকান
ইসলামপুর, এলিফেন্ট রোড, বিজয়নগর, ফার্মগেটে রয়েছে বেশকিছু চশমার দোকান। বর্তমানে রে-ব্যান, আরমানির চশমাগুলোই চলছে বেশি। ব্র্যান্ডের চশমার ফ্রেম পাবেন ২৫০০ থেকে ১২,০০০ টাকার মধ্যে। ব্র্যান্ড ছাড়াও পেতে পারেন মনের মতো চশমা। এসব ফ্রেমের দাম পড়বে ৩৫০ থেকে ৬৫০ টাকার মধ্যে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়