• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

কেমন হবে পরীক্ষার আগের প্রস্তুতি

লাইফস্টাইল ডেস্ক

  ১৩ নভেম্বর ২০১৭, ১৭:২১

ঠিক পরীক্ষার আগে অনেক বাচ্চার মনেই এক ধরনের ভয় কাজ করে। আর এ ধরনের পরীক্ষা ভীতি থেকেই বাচ্চারা সঠিক উত্তর জানা থাকা সত্ত্বেও পরীক্ষার খাতায় ভুল লিখে আসে।

আবার এ পরীক্ষা ভীতির প্রভাবে পরীক্ষার আগে বাচ্চার মনে ফেল করার ভয় ঢুকে যায়।

আবার এ ভয়ের কারণে অনেক সময় বাচ্চারা পরীক্ষার প্রিপারেশন ঠিক মতো নিতে পারে না। তাহলে জেনে নিন পরীক্ষার আগে বাচ্চাদের প্রস্তুতি ঠিক কেমন হওয়া উচিত।

  • সিলেবাসের উপর ভিত্তি করে একটি টার্গেট বানিয়ে নিন। আর সেই মতো কাজে লেগে যান। তবে লক্ষ্য রাখতে হবে নির্দিষ্ট সময়ের মধ্যেই যেন সিলেবাসের সব পড়া শেষ হয়ে যায়। সাধারণত পরীক্ষার ২-৩ সপ্তাহ আগে থেকে প্রিপারেশন শুরু করলেই দেখবেন সিলেবাস শেষ হয়ে গিয়েছে।
  • বাবা-মা দুজনেই চাকরিজীবী হলে তারা সময় পান না বাচ্চাকে পড়ানোর জন্য। ফলে বাচ্চাকে প্রাইভেট টিউশনে পাঠানো ছাড়া গতি থাকে না। এক্ষেত্রে একটি বিষয় মনে রাখতে হবে বাসায় ফিরে অবশ্যই বাচ্চা সারাদিন কী পড়লো করলো সে বিষয়ে নজর দিতে হবে।আর এ দায়িত্ব বাবা অথবা মাকেই নিতে হবে। বাচ্চা যদি শান্ত এবং বাধ্য হয় তাহলে তাকে আপনি পড়াতেই পারেন। কোনও অসুবিধা হবে বলে মনে হয় না।
  • যদি দেখেন বাচ্চা ঠিক মতো পড়ছে না তাহলে পরীক্ষার ঠিক আগ মুহূর্তটায় তার সঙ্গে বেশি রাগ করা যাবে না।তাকে বোঝাতে হবে ফেল করলে কী কী খারাপ হতে পারে। ভুলেও বেশি কড়াকড়ি করবেন না কিন্তু! এমনটা করলে পড়াশোনার প্রতি আপনার বাচ্চার আগ্রহ কমে গিয়ে অন্য সমস্যা দেখা দিতে পারে।
  • যতক্ষণ পর্যন্ত আপনার বাচ্চা কোনও বিষয় বুঝতে পারছে না, ততক্ষণ তাকে বোঝান। এক্ষেত্রে কিন্তু আপনাকেই ধৈর্য ধরে এই কাজটি করতে হবে।
  • রিভিশন খুব দরকারি একটি জিনিস। তাই পরীক্ষার আগে বাচ্চার হাতে যাতে রিভিশনের সময় থাকে সেদিকে খেয়াল রাখবেন।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে পরীক্ষা দেবেন ১২ হাজার ৩৪১ জন 
আগামী বছর এসএসসি পরীক্ষা হবে পাঁচ ঘণ্টার 
৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ
নোবিপ্রবি কেন্দ্রে পরীক্ষা দেবে ৭ হাজার ৭৬৩ ভর্তিচ্ছু শিক্ষার্থী  
X
Fresh