• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

পায়ের গোড়ালির ফাটা থেকে বাঁচতে

লাইফস্টাইল ডেস্ক
|  ১১ নভেম্বর ২০১৭, ১৬:২৩ | আপডেট : ১১ নভেম্বর ২০১৭, ১৬:৫৮
দেখতে দেখতে শীত প্রায় চলেই এলো। আর এ সময় সাধারণ একটি সমস্যা হলো পয়ের গোড়ালি ফাটা। এ সমস্যাটি অনেকের ক্ষেত্রে সারা বছরই থাকে। গোড়ালি ফেটে গেলে তার চিকিৎসা করা বা তার পরিচর্যা করা আবশ্যক। কীভাবে ফাটা গোড়ালির সমস্যায় পড়া থেকে সহজেই মুক্তি পেতে পারেন তা জেনে নিন-

বাড়িতেও জুতা পরুন :  খালি পায়ে বাড়ির বাইরে হাঁটা বা বাড়ির ভেতরে হাঁটা দুটোই সমান ক্ষতিকর। এর ফলে খুব সহজেই গোড়ালি ফাটতে পারে। এবং তা থেকে সংক্রমণ হতে পারে। তাই বাড়িতেও জুতো পরা বা পা ঢেকে রাখার অভ্যাস করুন।

পায়ের যত্নে গ্লিসারিন : পায়ের যত্নে  গ্লিসারিনকে ওষুধ হিসেবেও ব্যবহার করা হয়। গ্লিসারিন রুক্ষ ত্বকে এনে দেয় কোমলতা। অনেক সময় ঠাণ্ডার জন্য বা অন্য কারণে ত্বকের ওপরটা খসখসে হয়ে উঠতে শুরু করে। এই সময় গ্লিসারিন ব্যবহার করে দূর করতে পারেন ত্বকের এ খসখসে ভাব। এছাড়াও চর্ম রোগ সারাতেও বেশিরভাগ ওষুধেই গ্লিসারিন ব্যবহার করা হয়ে থাকে।

সঠিক জুতা নির্বাচন :  অনেকসময়ই মানুষ এমন জুতো ব্যবহার করে যা ভুল মাপের হয়। অনেকে জুতার মাপ বুঝতে না পেরে ছোট বা বড় মাপের জুতাও ব্যবহার করেন। এর প্রভাব পড়ে পায়ের গোড়ালিতে।আর পায়ের গোড়ালি ফাটার এটিও একটি কারণ হতে পারে।

পায়ের ব্যায়াম :  পায়ের কিছু ব্যায়াম রয়েছে যা গোড়ালি ফাটার সমস্যা দূর করতে পারে। ব্যায়াম করলে পায়ে রক্ত সঞ্চালনা বাড়বে এবং তার ফলে গোড়ালি ফাটার সমস্যা কমবে। এছাড়া বাড়িতেই ফাটা গোড়ালির সমস্যা দূর করতে চাইলে নিয়মিত ম্যাসাজ করতে পারেন। নিয়মিত পায়ের ম্যাসাজ করলেও পায়ে রক্ত সঞ্চালনা ভালো হয় এবং পা না ফেটে নরম ও মোলায়েম থাকে।

সূত্র : লুক@মি

আরকে/এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়