• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভালোবাসা ভালোলাগা এক নয়...

মিজানুর রহমান

  ৩০ অক্টোবর ২০১৭, ১২:২৩

`চোখেতে অনেক ছবি ভালো লাগে, আপন করে পেতে সাধ যে জাগে, তবু ভালোবাসা ভালোলাগা এক নয়’..। ক্ষণস্থায়ী আমাদের এ জীবনের অনুভূতি কত বিচিত্র। কত তুচ্ছ কারণে চোখ ঝাপসা হয়ে যায়, আবার কখনোবা ওলট-পালট করা ক্ষণিক সময়ের জন্য হলেও অশ্রুসিক্ত হয়ে ওঠে দুই নয়ন। তারপরও মানুষ কী স্থির হৃদয়ের? সব দুঃখ-কষ্ট ভুলে আবার আমরা যে যার কাজে ঝাঁপিয়ে পড়ি। আশপাশের মানুষগুলোকে বুঝতে দেই না নিজের মনের একান্ত গোপন কথাগুলো। ভালোবাসার গল্পগুলোতেও তেমনি ছড়িয়ে থাকে রহস্যময়তা ও বৈচিত্র্য। ব্যাপারটা আমরা কেউ কেউ গুরুত্বের সঙ্গে বিবেচনা করি আবার কেউ এড়িয়ে যাবার চেষ্টা করি। আচ্ছা আমরা কি আসলে ভালোবাসা আর ভালোলাগার সংজ্ঞা জানি? দু’টি কি একই জিনিস না আলাদা?

ভালোবাসার সংজ্ঞা দিয়েছেন বিভিন্ন দার্শনিক বিভিন্নভাবে। ব্যক্তিভেদে এই সংজ্ঞা বদলে যায়। যেমন বিখ্যাত গণিতবিদ পিথাগোরাসকে এক লোক জিজ্ঞেস করেছিল, আপনার কাছে ভালোবাসার সংজ্ঞা কী হতে পারে? পিথাগোরাস কোনো কথা না বলে খাতা-কলম নিয়ে বসে পড়ল। কিছুক্ষণ পর বললেন, আমার কাছে ভালোবাসা হচ্ছে ২২০ এবং ২৮৪ এর উৎপাদক। কি মজার না?

কবি রফিক আজাদের একটা কবিতা আছে, ‘ভালোবাসার সংজ্ঞা’। ‘ভালোবাসা মানে দুজনের পাগলামি, পরস্পরকে হৃদয়ের কাছে টানা;/ ভালোবাসা মানে জীবনের ঝুঁকি নেয়া,/ বিরহ-বালুতে খালি পায়ে হাঁটাহাঁটি;/ ভালোবাসা মানে একে অপরের প্রতি খুব করে ঝুঁকে থাকা;/ ভালোবাসা মানে ব্যাপক বৃষ্টি, বৃষ্টির একটানা ভিতরে-বাহিরে দুজনের হেঁটে যাওয়া;/ ভালোবাসা মানে ঠাণ্ডা কফির পেয়ালা সামনে অবিরল কথা বলা;/ ভালোবাসা মানে শেষ হয়ে-যাওয়া কথার পরেও মুখোমুখি বসে থাকা’।
আবার মওলানা জালালুদ্দিন রুমি (রহঃ) এর কবিতার একটা লাইন ‘আমার কোনো ধর্মীয় অনুভব নেই, ভালোবাসা আমার ধর্ম, হৃদয় আমার উপাসনালয়’।

ভালোবাসার সম্পর্ক অনেক বছর এমনকি কয়েক দশক পর্যন্ত দীর্ঘস্থায়ী হতে পারে। আবার পারস্পরিক বন্ধুত্ব বা পছন্দের বিষয়গুলি ভাগ করে নেয়ার কারণেও সম্পর্ক দীর্ঘস্থায়ী হয়। গবেষণায় দেখা গেছে যে, স্বল্পমেয়াদী সম্পর্কের চেয়ে দীর্ঘস্থায়ী সম্পর্কের ক্ষেত্রে বেশি পরিমাণে রাসায়নিক অক্সিটোসিন এবং ভাসপ্রেসিন নির্গত হয়।

এনজো ইমানুয়েল এবং তার সহকর্মীরা রিপোর্ট করেন যে, প্রোস্টেট অণুটি স্নায়ু বৃদ্ধিকারক ফ্যাক্টর (এনজিএফ) নামে পরিচিত, যখন লোকেরা প্রথম প্রেমে পড়ে তখন তার মাত্রা অনেক বেশি থাকে, কিন্তু এক বছর পর তারা আবার পূর্ববর্তী স্তরে ফিরে আসে। অধিকাংশ মানুষের মতে, ভালোবাসাকে একটি ব্যক্তিগত অনুভূতি হিসেবে বিবেচনা করা হয় যেটা একজন মানুষ অপর আরেকজন মানুষের প্রতি আকর্ষিত হয় বা একে অপরকে অনুভব করে। কারো প্রতি অতিরিক্ত যত্নশীলতা কিংবা প্রতি ক্ষেত্রে কারো উপস্থিতি অনুভব করা ভালোবাসার সঙ্গেই সম্পর্কযুক্ত।

কিন্তু ভালো লাগার সংজ্ঞা কি হতে পারে? ভালোলাগার সংজ্ঞা হলো যা কিছু সুন্দর যা কিছু দেখলে হৃদয় উদ্বেলিত হয় তাই হলো ‘ভালো লাগা’। হতে পারে আপনি পাহাড়-সমুদ্র কিংবা বাসার ছাদে জ্যোৎস্না রাতে ভরা পূর্ণিমা রাতে আকাশের দিকে তাকিয়ে অভিভূত হয়ে গেলেন সেটা কি ভালো লাগা নয়?

অনেক মানুষকে বলতে শুনেছি, ‘হ্যাঁ, আমার অনেককেই ভালো লাগে কিন্তু বিশেষ কাউকে এখনো খুঁজে পাইনি’। হতে পারে কলেজ বা ভার্সিটিতে প্রথম ক্লাসে ঢুকে প্রথম যে মেয়েটি বা স্মার্ট ছেলেটি দেখলেন তাকে আপনার প্রথম দৃষ্টিতে ভালো লাগবে তার মানে এই নয় যে আপনি তার প্রেমে পড়ে গেলেন। যার সঙ্গে আপনার প্রতিদিনই দেখা হবে কথা হবে। চলতে চলতে এক সময় এই ভালোলাগা থেকেই ভালোবাসায় জড়িয়ে যাবেন।

আবার যার সঙ্গে কোনো দিন দেখা সাক্ষাৎ হবার সুযোগ নেই বা সম্ভাবনা নেই এমন কাউকে যদি বাসে, ট্রেনে, মার্কেটে দেখে আপনার মনের মধ্যে কোনো আকর্ষণ তৈরি হয় তাকে কি বলবেন? এটা হলো ভালোলাগার এক চরম অনুভূতি।
তবে বর্তমানে ভার্চুয়াল জগৎটা প্রেমকে বা জীবনের বন্ধনকে অনেক সহজ করে দিয়েছে। কত দূর-দূরান্ত থেকে প্রেম হচ্ছে, বিয়ে হচ্ছে।

একটি মজার বিষয় হচ্ছে, আমরা অনেকেই ভালোবাসা আর ভালো লাগাকে গুলিয়ে ফেলি। কেউ কেউ এই ভালোলাগাকে নিজের মনের মধ্যে বিপরীত লিঙ্গকে ভালোবাসার মানুষরূপে পুষতে থাকেন। যখনই তার প্রকাশ ঘটে বিপরীত দিক থেকে তখন চরম অপমানের শিকার হয়। এক বাক্যে বলা যেতে পারে, সবাইকে ভালো লাগতে পারে, কিন্তু সবাইকে ভালোবাসা যায় না আর সব ভালোলাগাকে ভালোবাসায় রূপ দেয়া যায় না। কিন্তু ভালোবাসা হলো ভালোলাগার চূড়ান্ত রূপ। কেননা ভালোবাসার মানুষকে অবশ্যই ভালো লাগতে হবে।
আরকে/জেবি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শ্রদ্ধা-ভালোবাসায় শহীদদের স্মরণে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ
আরটিভিতে আজ যা দেখবেন
ব্যর্থ প্রেমের দুঃখ ভুলে ঘুরে দাঁড়ানোর দিন
আজ নারীর পক্ষ থেকে পুরুষকে বিশেষ প্রস্তাব পাঠানোর দিন, জানেন?
X
Fresh