তেলাপোকা মারবে তেজপাতা

প্রকাশ | ২৪ অক্টোবর ২০১৭, ১৪:৪৯

লাইফস্টাইল ডেস্ক

ঘরের ভেতরে তেলাপোকা খুব বিরক্তিকর একটি বিষয়। তেলাপোকা তাড়াতে আমরা সাধারণত অনেক ধরনের স্প্রে বা বিভিন্ন ধরনের চক ব্যবহার করে থাকি। কিন্তু এসব স্প্রে বা চক ব্যবহার করে তেলাপোকা সমস্যা সমাধান করা গেলেও, এগুলো অনেক সময় আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তবে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করেও তেলাপোকা মারা যায়।

তাহলে জেনে নিন তেলাপোকা মারার কিছু ঘরোয়া উপায় সম্পর্কে।

তেজপাতা: ঘর থেকে তেলাপোকা তাড়াতে ব্যবহার করতে পারেন তেজপাতা। কারণ তেলাপোকা তেজপাতার গন্ধ  সহ্য করতে পারে না। ফলে যেখানে তেজপাতা থাকে সেখানে তেলাপোকা থাকে না। তাই তেলাপোকার আনাগোনা যেখানে বেশি সেখানে তেজপাতা ছিঁড়ে ফেলে রাখুন।

গোলমরিচ : তেলাপোকা মারার জন্য স্প্রে ব্যবহার না করে ঘরেই গোলমরিচ, পেঁয়াজ ও রসুন এই তিনটি উপকরণ দিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার এক লিটার পানিতে এই মিশ্রণটি ভালো করে গুলে নিন। এরপর ঘরের আনাচে-কানাচে এই পানি স্প্রে করলেও নিশ্চিহ্ন হবে তেলাপোকা।

বেকিং সোডা ও চিনি : তেলাপোকা মারতে বেকিং সোডা ও চিনি বেশ কাজে দেবে। বেকিং সোডা ও চিনি মিশিয়ে যদি ঘরের কোনো কোনায় মিশ্রণটি ছড়িয়ে দেন তাহলে তা কাজে দেয়। তেলাপোকা এ মিশ্রণটি খেলেই মারা যায়।

সাবান পানি : গায়ে মাখার সাবান ও পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করে ঘরের কোনায় কোনায় এই পানি স্প্রে করে দিন। দেখবেন দূর হবে তেলাপোকা।

ময়দা : তেলাপোকা তাড়াতে ময়দা ও বোরিক অ্যাসিড বেশ কার্যকরী। ময়দা ও বোরিক অ্যাসিড একসঙ্গে মেখে একটি ডো তৈরি করে নিন। এরপর ছোট গোল গোল বলের আকারে ঘরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে রাখুন। গোল বলে মুখ দিলেই মরে যাবে তেলাপোকা।

আরকে/জেবি