close
ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭ | ০৭ অগ্রহায়ণ ১৪২৪

ঘরেই তৈরি করুন ফ্রায়েড চিকেন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৫ অক্টোবর ২০১৭, ১৬:৩৬ | আপডেট : ০৫ অক্টোবর ২০১৭, ১৬:৫৬
ফ্রায়েড চিকেন আমাদের দেশে খুব জনপ্রিয় একটি খাবার। বিভিন্ন সময়ে আমরা রেস্টুরেন্টে গিয়ে ফ্রায়েড চিকেন খেয়ে থাকি। কেএফসি বা বিভিন্ন ফাস্টফুড দোকানে বেশ জনপ্রিয় ‘চিকেন ফ্রাই’।

অনেকেই বাসায়  চেষ্টা করেন মুচমুচে ফ্রাইড চিকেন তৈরি করতে কিন্তু ঠিক রেস্টুরেন্টের মতো হয়ে ওঠে না। এর কারণ আপনার রেসিপির কোথাও কোনো একটা ভুল হচ্ছে যার কারণে ঠিকমতো বানাতে পারছেন না।

তবে রেসিপিটা একটু ভালো করে জেনে নিতে পারলে বাসায় বসে অনায়াসে তৈরি করে ফেলতে পারবেন মজাদার এই খাবারটি।

তাহলে জেনে নিন ফ্রায়েড চিকেন তৈরির সহজ রেসিপি।

উপকরণ: মুরগির মাংস ১ কেজি, সয়া সস ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা দেড় চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, লাল মরিচ গুঁড়ো ঝাল বুঝে, লবণ স্বাদমতো।

প্রণালী: প্রথমে একটি পাত্রে মুরগির মাংস পছন্দ মতো পিস করে কেটে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার এতে ২ টেবিল চামচ সয়া সস, আধা চা চামচ গোলমরিচের গুঁড়া, ১ চা চামচ আদা বাটা, দেড় চা চামচ রসুন বাটা, ঝাল বুঝে লাল মরিচ গুঁড়ো, ২ টেবিল চামচ সয়া সস ও স্বাদমতো লবণ দিয়ে ভালো করে মেখে ম্যারিনেট হতে রেখে দিন আধ ঘণ্টা।

এবার একটা ছড়ানো পাত্রে হাফ কাপ পরিমাণ ময়দা নিয়ে এতে এক চিমটি লবণ নিয়ে ভালোভাবে মিশিয়ে রাখুন। এখন ম্যারিনেট করা চিকেনে একটি ডিম দিয়ে ভালোভাবে মেখে নিন। এবার ময়দার মিশ্রণে চিকেনগুলো একে একে গড়িয়ে নিন।

চিকেনের ওপর ময়দার কভার বেশি পুরু হবে না আবার পাতলাও হবে না।

এখন ফ্রাইপ্যানে তেল গরম হয়ে এলে এতে চিকেনগুলো এপিঠ-ওপিঠ বাদামি করে ভেজে নিন। ডুবো তেলে ভাজলে চিকেন বেশ মুচমুচে হবে। এবার সস বা চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

আরকে/জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়