• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ক্লান্তি দূর করবে এক মুঠো ছোলা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৫০

উচ্চমাত্রার প্রোটিনসমৃদ্ধ একটি খাবার হলো ছোলা। সকালে ঘুম থেকে উঠে কাঁচা ছোলা খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ছোলা কাঁচা, সেদ্ধ বা তরকারি রান্না করেও খাওয়া যায়। এছাড়া ছোলা হৃদরোগের ঝুঁকি কমাতে খুবই কার্যকরী। আর তাইতো চিকিৎসকেরা প্রতিদিন সারারাত ভিজিয়ে রাখা এক মুঠো ছোলা মধুর সঙ্গে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

তাহলে জেনে নিন ছোলার এমন কিছু উপকারিতা সম্পর্কে।

হৃদরোগের ঝুঁকি কমায়: ছোলা খাবারের খারাপ কোলেস্ট্ররল এর পরিমাণ কমাতে সাহায্য করে। ছোলাতে রয়েছে দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ধরনের খাদ্য আঁশ যা হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায়। তাই খাদ্য তালিকায় নিয়মিত ছোলা রাখা উচিত।

এনার্জি বাড়ায়: ছোলায় উপস্থিত পটাশিয়াম ক্লান্তি দূর করে শরীরকে একেবারে চাঙ্গা করে তোলে। সেইসঙ্গে শরীরের কর্মক্ষমতা বাড়াতেও বিশেষ ভূমিকা রাখে। আসলে ছোলাতে রয়েছে প্রচুর মাত্রায় অ্যামাইনো অ্যাসিড যা কোষেদের শক্তি বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

হজম ক্ষমতা বৃদ্ধি করে: অল্প কিছু খেলেই কী বদ হজম হয়ে যায়? তাহলে নিয়মিত ছোলা খাওয়া উচিত। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা শুধু হজম ক্ষমতার উন্নতি ঘটায় না সেইসঙ্গে ডায়রিয়া এবং কোষ্ঠকাঠিন্যের মতো রোগের প্রকোপও কমায়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে: প্রতিদিন একমুঠো করে ছোলা খেলে শরীরের শর্করার শোষণ ঠিক মতো হতে থাকে। ফলে স্বাভাবিকভাবেই রক্তে সুগার লেভেল বেড়ে গিয়ে ডায়াবেটিস রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে। শুধু তাই নয়, ছোলার মধ্যে থাকা একাধিক পুষ্টিকর উপাদান শরীরকে ভিতর থেকে করে তোলে শক্তিশালী।এর ফলে হঠাৎ করে ব্লাড সুগার লেভেল কমে গেলেও শরীরের ওপর বিরূপ প্রভাব পরে না।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায়: ত্বকের ব্রণসহ একাধিক রোগ সারাতে ছোলার কোনো বিকল্প হয় না বললেই চলে। এক্ষেত্রে প্রতিদিন ছোলা খেলে যেমন উপকার পাওয়া যায়, তেমনি ছোলা গুঁড়ো করে বানানো বেসন দুধের সঙ্গে মিশিয়ে মুখে লাগালে দারুণ উপকার মেলে। এছাড়া বেসন এবং দুধ মিলিয়ে বানানো পেস্ট স্কাল্পে লাগালে চুল পড়াও অনেক কমে যায়। তাই যাদের খুব চুল উঠছে তারা এই ঘরোয়া প্যাকটি নিয়মিত ব্যবহার করতে পারেন।

আরকে/জেবি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh