• ঢাকা রবিবার, ২১ অক্টোবর ২০১৮, ৬ কার্তিক ১৪২৫

কন্ট্যাক্ট লেন্সের সঠিক ব্যবহার

হাবিব সুলতান
|  ১৬ সেপ্টেম্বর ২০১৭, ১৩:১৩ | আপডেট : ১১ অক্টোবর ২০১৭, ১৫:০৫
চশমার বিকল্প হিসেবে কন্ট্যাক্ট লেন্স বহুদিন ধরেই ব্যবহার করা হয়। চশমার সব সুবিধাই পাওয়া যায় কন্ট্যাক্ট লেন্সে। যারা চশমা পরতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না তারা কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করতে পারেন। আজকাল অবশ্য চোখের রঙ পাল্টাতেও ব্যবহার করা হচ্ছে কন্ট্যাক্ট লেন্স। তাই এটি হয়ে উঠেছে ফ্যাশনের একটি অন্যতম অনুষঙ্গ।

কন্ট্যাক্ট লেন্স প্রস্তুত হয় খুব পাতলা এক ধরনের স্বচ্ছ প্লাস্টিক থেকে। চশমার বিকল্প হিসেবে বেশ উপযোগী এই কন্ট্যাক্ট লেন্স। আর চোখের মণির রং পরিবর্তন করে বাহ্যিক সৌন্দর্যে নতুন মাত্রা যোগ করাটা এখন অনেক সহজ হয়ে উঠেছে এই কন্ট্যাক্ট লেন্সের কল্যাণে। তাই বলা যায় আজকাল ফ্যাশন সচেতন মানুষের নিত্যসঙ্গী হয়ে উঠেছে এই কন্ট্যাক্ট লেন্স।

কন্ট্যাক্ট লেন্স সাধারণত তিন ধরনের হয় হার্ড, আরজিপি ও সফট কন্ট্যাক্ট লেন্স। কন্ট্যাক্ট লেন্স নিয়মিত পরিষ্কার করতে হবে। হার্ড কন্ট্যাক্ট লেন্স বেশিক্ষণ ব্যবহার করা উচিত নয়। প্রয়োজনে দৈনিক তিন-চার ঘণ্টা ব্যবহার করা যায়। আরজিপি এবং সফট কন্ট্যাক্ট লেন্স ১৫-২০ ঘণ্টা ব্যবহার করা যায়। প্রতি ২৪ ঘণ্টা পরপর নির্দিষ্ট তরল বা সলিউশন দিয়ে লেন্স পরিষ্কার করা ভালো। কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করা অবস্থায় চোখ লাল হলে লেন্স খুলে ফেলতে হবে এবং খুব শিগগিরই চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

ব্যবহার

সাধারণ কন্ট্যাক্ট লেন্সের ওপরে এক ধরনের রঙ করে রঙিন কন্ট্যাক্ট লেন্স তৈরি করা হয়। যেহেতু রঙ একটি কেমিক্যাল, এ জন্য অনেকের চোখে ওই রঙের জন্য এলার্জি বা পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। যারা ফ্যাশনের জন্য রঙিন কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করতে চান তারা প্রথম কয়েকদিন ট্রায়াল হিসেবে ব্যবহার করতে পারেন। কোনো সমস্যা না হলে তখন ওই ব্র্যান্ডের কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করা যেতে পারে। যাদের চোখে পাওয়ার আছে তাদের জন্য প্রথমে সাধারণ কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করে দ্বিতীয় ধাপে রঙিন এবং পাওয়ার কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করতে পারেন।

ফ্যাশনে কন্ট্যাক্ট লেন্স

ন্যাচারাল কালারের কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করলে আপনার চেহারায় জমকালো ভাব ফুটে উঠবে। আবার প্রাকৃতিক সৌন্দর্য ফুটিয়ে তুলতে চাইলে পরতে পারেন হালকা নীল রঙের কন্ট্যাক্ট লেন্স। পরতে পারেন ক্যাটস আই কন্ট্যাক্ট লেন্স। ধূসর রঙের কন্ট্যাক্ট লেন্স আপনাকে দিতে পারে আভিজাত্যের ছোঁয়া। কন্ট্যাক্ট লেন্সের সঙ্গে সাধারণত একটু ডার্ক আই শ্যাডো ভালো লাগে। আপনার লেন্সটি যদি হয় ন্যাচারাল কালারের তাহলে আইশ্যাডোর রঙটি আরেকটু বেশি গাঢ় করুন। আপনি যদি ধূসর রঙের কন্ট্যাক্ট লেন্স পরেন তাহলে আই শ্যাডো যেন হয় স্মোকি টাইপ বা গাঢ় কালো রঙের। আর তাতে আপনার চোখের সাজ আর চোখের লেন্স দুটিই মানিয়ে যাবে। কন্ট্যাক্ট লেন্স চশমার চেয়ে তুলনামূলক বেশি পরিষ্কার ও স্বচ্ছ। কন্ট্যাক্ট লেন্সে চশমার মতো বৃষ্টি ও কুয়াশায় বাষ্প বা পানি জমে না।

কন্ট্যাক্ট লেন্সের যত্ন

  • কেনার আগে উৎপাদনের ও মেয়াদের তারিখ দেখে নিতে হবে।
  • কন্ট্যাক্ট লেন্সের সঙ্গে নতুন সলিউশন কিনতে হবে।
  • প্রতিটি কন্ট্যাক্ট লেন্সের জন্য আলাদা বক্স ব্যবহার করুন এবং অবশ্যই সেটি যেন সলিউশনপূর্ণ থাকে।
  • লেন্সে কোনো বালি বা ময়লা ঢুকলে সঙ্গে সঙ্গে লেন্স খুলে ফেলুন।
  • লেন্স পরার আগে অবশ্যই হাত ভালোমতো পরিষ্কার করে নিন। কন্ট্যাক্ট লেন্স কখনোই নখ দিয়ে খুঁটবেন না এতে লেন্স ছিঁড়ে যেতে পারে।
  • লেন্স পরে থাকা অবস্থায় চোখে পানি দেবেন না।
  • ঘুমানোর আগে অবশ্যই লেন্স খুলে ঘুমাবেন।
আরকে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়