• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

চাপলি কাবাব ও নানরুটি

আরটিভি অনলাইন রিপোর্ট

অনলাইন ডেস্ক
|  ১২ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৫২ | আপডেট : ১২ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৫৮
চাপলি কাবাব নাম শুনে মনে হতে পারে এটি তৈরি করা খুব ঝামেলার কাজ। কিন্তু সঠিক রেসিপি জানা থাকলে চাপলি কাবাব তৈরি করা খুব একটি কঠিন কাজ না। আসলে চাপলি কাবাব অত্যন্ত সুস্বাদু এবং বাসায় রান্না করাও খুব সহজ। পরোটা বা নান রুটির সঙ্গে চাপলি কাবাবের তুলনাই হয় না।

তাহলে জেনে নিন চাপলি কাবাব  তৈরি করতে কী কী উপকরণ লাগবে এবং কীভাবে তৈরি করবেন।

উপকরণ: খাসির মাংসের কিমা ৫০০ গ্রাম, ডিম তিনটি, পেঁয়াজ কুচি দুটি, ধনেপাতা কুচি আধা কাপ, রসুন বাটা এক টেবিল চামচ, আদা বাটা এক চা চামচ, তেল দুই টেবিল চামচ, টমেটো কুচি ১-২ টি, লবণ ২-১ চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, গরম মসলা আধা চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, বেকিং পাউডার সামান্য পরিমাণ, চালের গুঁড়া এক চা চামচ। 

প্রণালী : প্রথমে ডিম বাদে সব উপকরণ ভালোভাবে মাংসের কিমার সঙ্গে মাখিয়ে ফেলুন। এবার বিট করা ডিম ও মসলাসমৃদ্ধ কিমা মাখিয়ে নরম একটি মিশ্রণ তৈরি করুন। এরপরে হাতের তালুতে নিয়ে গোল চ্যাপ্টা করে তেলে ভাজুন। পরিবেশনের আগে পনির কুচি ছিটিয়ে পরিবেশন করুন। সঙ্গে দিতে পারেন চাটনি।

নান রুটি

উপকরণ: ময়দা দুই কাপ, ইস্ট দুই চা-চামচ, চিনি এক চা-চামচ, তেল দুই টেবিল চামচ, ডিম একটি, বেকিং পাউডার এক টেবিল চামচ, লবণ পরিমাণ মত, পানি পরিমাণ মতো।

প্রণালী: একটি পাত্রে পানি গরম দিন এবং খামির বানানোর পাত্রে দুই কাপ ময়দা নিন। ময়দায় পরিমাণ মত লবণ, বেকিং পাউডার, ডিম ও এক চা-চামচ চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ইস্ট পানিতে গুলে নিয়ে ময়দায় দিয়ে মাখাতে থাকুন এবং গরম পানি দিয়ে খামির বানান। যেহেতু চিনি আছে একটু সাবধানে আস্তে আস্তে অল্প অল্প পানি দিয়ে মাখাতে থাকুন। লক্ষ্য রাখবেন খামির যাতে বেশি নরম না হয়ে যায়। খামির হয়ে গেলে এবার তেল (অল্প অল্প করে) দিয়ে আবারো খামির মলে মলে আরো নরম করে নিন। খামিরকে একটি পাত্রে কিছুক্ষণ রেখে গরম করা পানি পাত্রের ওপর দিয়ে দিন। পানি থেকে ওঠা বাষ্প খামিরের তলায় লাগবে, খামির হালকা গরমে ফুলে উঠবে। মিনিট বিশেক পর খামির তুলে দেখুন ফুলে বড় হয়েছে কিনা।

রুটি বেলার জন্য খামিরকে ছয় ভাগে ভাগ করুন (ছোট বানাতে চাইলে দুইকাপ ময়দায় আটটি বানাতে পারেন) রুটি বেলে নিন। তাওয়া গরম করে সাধারণ রুটির মত করে সেঁকে নিন। তবে ভাল একটি পাতলা কাপড় দিয়ে চাপ দিয়ে দিয়ে সেঁকে নিন। যাতে রুটির প্রতি অংশে আগুনের আঁচ লাগে। রুটি ফুলে উঠলে নামিয়ে পরিবেশন করুন।

আরকে/জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়