• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

ফ্রিজ রাখুন পরিষ্কার

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৯ আগস্ট ২০১৭, ১৬:৪১ | আপডেট : ২৯ আগস্ট ২০১৭, ১৬:৫২
কিছুদিন পর কোরবানির ঈদ। এই ঈদে সবচেয়ে বেশি প্রয়োজন পড়ে যে জিনিসটির তা হলো ফ্রিজ। ঈদের দিনগুলোতে তো ফ্রিজে মাংস সংরক্ষণের ধুম পড়ে যায়। তাই ঈদের আগেই ফ্রিজের পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রতি বিশেষ নজর দিতে হবে। জেনে রাখতে হবে ফ্রিজের যত্ন-আত্তির নিয়ম সম্পর্কেও। চলুন জেনে নেয়া যাক ফ্রিজ পরিষ্কার-পরিচ্ছন্নতা কিছু নিয়ম সম্পর্কে।

# প্রথমে ফ্রিজের বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করে নিন। এতে খুব সহজেই ফ্রিজ থেকে বরফ আলাদা হয়ে যাবে। আর কষ্ট করে বরফ তুলতে হবে না।

# ফ্রিজ থেকে সব জিনিসপত্র বের করে ফেলুন। এতে ফ্রিজ ধোয়া অনেক সহজ হয়ে যাবে। কাঁচা মাছ, মাংস বের করে একটি বালতিতে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। এতে বরফ গলবে না, খাবারও ভালো থাকবে।

# ফ্রিজের ভেতরের তাক, ড্রয়ারগুলো খুলে বাইরে রেখে দিন।

# এবার ফ্রিজের তাক, ড্রয়ারগুলো ডিটারজেন্ট মেশানো হালকা গরম পানিতে ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর স্পঞ্জ দিয়ে ভালো করে দাগগুলো ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার একটি শুকানো তোয়ালে দিয়ে ভালো করে মুছে নিন। শুকিয়ে গেলে এটি আবার ফ্রিজে ঢুকিয়ে ফেলুন।

# এবার ফ্রিজের ভেতর পরিষ্কার করার পালা। প্রথমে একটি বোতলে ডিটারজেন্ট মেশানো পানি দিয়ে ভরে নিন। এবার এটি ফ্রিজের ভেতরে স্প্রে করুন। একটি নরম স্পঞ্জ দিয়ে ভালোভাবে ঘষে নিন। এরপর একটি ব্রাশ দিয়ে ফ্রিজের রাবারগুলো ও কোণাগুলো ঘষে ঘষে পরিষ্কার করে নিন।

# ফ্রিজ পরিষ্কার করা হয়ে গেলে তাক, ড্রয়ারগুলো সঠিক জায়গায় বসিয়ে দিন। কিন্তু খেয়াল রাখবেন তাক, ড্রয়ারগুলো যেন শুকনো থাকে। ভেজা অবস্থায় তাক, ড্রয়ারগুলো ফ্রিজের ভেতর রাখবেন না।

# এখন একটি তোয়ালে ভিজিয়ে পুরো ফ্রিজ মুছে নিন। তারপর তাক, ড্রয়ারগুলো ফ্রিজে রাখুন।

# ফ্রিজ পরিষ্কার করা হয়ে গেলে খাবার ফ্রিজে ভেতর তুলে রাখুন। তবে খাবারের প্রতিটা বক্স, প্যাকেট, বোতল কাপড় দিয়ে ভালো করে মুছে তারপর ফ্রিজে তুলে রাখবেন।

# শাকসবজি কিংবা ফলমূল সবকিছুই ভালো মতো ধুয়ে ফ্রিজে রাখুন। তাহলে ফ্রিজে গন্ধ হবে না। পেঁয়াজ, রসুন, আদাবাটা ভুলেও কখনো খোলা অবস্থায় ফ্রিজে রাখবেন না।

# যেকোনো সবজি প্লাস্টিকের প্যাকেটে রাখার চেষ্টা করুন। প্লাস্টিকের প্যাকেটের মুখ ভালো মতো শক্ত করে বন্ধ করে দিন। এতে শাকসবজি ভালো ও টাটকা থাকবে। কাঁচা মরিচের বোঁটা ফেলে দিয়ে প্লাস্টিকের ব্যাগে মুখ বন্ধ করে রাখুন।

# বেশির ভাগ সময় ধনে পাতা, পুদিনা পাতা, লেটুস পাতা ইত্যাদি ফ্রিজে রাখলে শুকিয়ে যায়। এ অবস্থা রোধ করতে পাতাগুলোর গোড়া কেটে তারপর ফ্রিজে রাখুন। দেখবেন সহজে শুকাবে না।

# টমেটো ও শসা এক প্যাকেটে না রেখে আলাদা আলাদা প্যাকেটে রাখুন। অনেক দিন টাটকা থাকবে। ডিম রাখার সময় ডিমের মোটা দিকটা নিচের দিক করে রাখলে ডিম অনেকদিন ভালো থাকে।

# ডিপ ফ্রিজে ফল বা তরকারি রাখা উচিত নয়। এতে স্বাদ নষ্ট হয়ে যায়।

আরকে/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়