• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সামাজিক মাধ্যমে যা করবেন না

আরটিভি অনলাইন ডেস্ক

  ২১ আগস্ট ২০১৭, ১৮:২০

বর্তমানে সামাজিক যোগাযোগ-মাধ্যমের ব্যবহার ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। এগুলোর মাধ্যমে আমরা প্রতিনিয়ত নিজের আবেগ ও অনুভূতি প্রকাশ করে থাকি। কিন্তু যোগাযোগ মাধ্যমগুলোতে আমাদের এসব আবেগ ও অনুভূতি প্রকাশ করার বিষয়ে কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর এসব নেতিবাচক দিক এড়াতে আমাদের কিছু সতর্কতা বজায় রাখা দরকার। জেনে নিই তেমন কিছু বিষয়।

পাসওয়ার্ড শেয়ার না করা

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর পাসওয়ার্ড কখনোই কারো কাছে প্রকাশ করা উচিত না।এতে আপনার ব্যক্তিগত গোপনীয়তা যেমন অরক্ষিত হতে পারে, তেমনি দুর্বৃত্তদের কুনজরও পরতে পারে।তাই যারা সামাজিক মাধ্যম ব্যবহার করেন তাদের এসব নিয়মনীতি জেনে রাখা উচিত।

জন্মতারিখ ও জন্মস্থান গোপন রাখা

আপনার জন্ম তারিখ ও জন্মস্থানের মতো ব্যক্তিগত তথ্যগুলো ফেসবুকে সবার জন্য উন্মুক্ত থাকলে আপনার ব্যক্তিগত তথ্য জানা সহজ হয়। সাইবার দুর্বৃত্তদের কুনজর থেকে বাঁচতে একটু সতর্কতা আপনাকে একধাপ এগিয়ে রাখবে।

সাংসারিক সমস্যা নিয়ে পোস্ট

আপনার স্ত্রী কিংবা ভালোবাসার মানুষের সঙ্গে সম্পর্কের টানাপোড়নের বিষয়গুলো কখনোই সামাজিক মাধ্যমে প্রকাশ করবেন না। কেননা আপনার ব্যক্তিগত জীবনের সমস্যা নিয়ে মানুষের তেমন আগ্রহ না থাকারই কথা। তবে আপনি যদি বিশিষ্ট কেউ হন তবে আলাদা কথা। সেক্ষেত্রে বিষয়টি নিয়ে সামাজিক মাধ্যম নানা ধরনের গুজব সৃষ্টি হতে পারে। হতে পারে গণমাধ্যমে রিপোর্টও। ফলে আপনি সামাজিকভাবে সমস্যার সম্মুখীন হতে পারেন। সেজন্য সাংসারিক এসব বিষয়ের সমাধানের জন্য কাছের কোনো বন্ধু বা পরিবারের কারো সঙ্গে আলাপ করতে পারেন।

সুনির্দিষ্টভাবে অবস্থান জানানো

পোস্ট দেয়ার ক্ষেত্রে নিজের সুনির্দিষ্ট অবস্থানের কথা জানানো অনেকের অভ্যাস। কিন্তু আপনার নিরাপত্তার জন্যই তা থেকে বিরত থাকা উচিত। নিজের অবস্থানের কথা সুনির্দিষ্টভাবে জানিয়ে অনেকেই শিকারির সহজ টার্গেটে পরিণত হন। বিশেষ করে আপনি যখন প্রত্যন্ত এলাকা কিংবা একান্ত একাকী থাকেন অথবা বাসা খালি রেখে কোথাও বের হন তখন ভুলেও সামাজিক মাধ্যমে জানাবেন না।

বিতর্কিত ছবি পোস্ট

বন্ধুদের সঙ্গে বাইরে কাটানো একটি শালীন ছবি আপনি পোস্ট করতেই পারেন। কিন্তু মদ, গাজা, ড্রাগ সেবনরত কিংবা সাধারণত অশালীন মনে করা হয় এমন ছবি ভুলেও পোস্ট করবেন না। কারণ এটা শুধু নিজেকেই নয়, আপনার পরিবারকেও বিব্রত করতে পারে। এসব ছবি আপনার চাকরিদাতার নজরেও আসতে পারে। এমনকি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখেও পড়তে পারে।

বস বা সহকর্মীর বিরুদ্ধে অভিযোগ

আপনি যদি চাকরিজীবী হন তাহলে ভুলেও নিজের বস, চাকরি বা সহকর্মীর ব্যাপারে সামাজিক মাধ্যমে নেতিবাচক কোনো কথা বলা উচিত না। এমনকি কর্মক্ষেত্রে আপনার মানসিক অবস্থার কথা উল্লেখ করে পোস্ট দেয়া থেকেও বিরত থাকুন। এগুলো আপনার ব্যক্তিগত ব্র্যান্ডিংয়ের জন্য নেতিবাচক প্রভাব ফেলতে পারে। কেননা আপনার বর্তমান বা ভবিষ্যৎ কোনো চাকরিদাতা এসব দেখলে বিষয়টিকে সহজভাবে না ও নিতে পারেন।

ধন-সম্পদের প্রদর্শনী

ধরুন আপনি একটি গাড়ি কিনলেন। অথবা ফার্নিচার, গহনা কিংবা ল্যাপটপ। সব কিছু সামাজিক মাধ্যমে বলার দরকার নেই। এমনকি আপনার সম্প্রতি অর্জিত ধনসম্পদের ছবিও নয়। কারণ এটা আপনার বাড়িতে সিঁদেল চোর, ডাকাত বা দুর্বৃত্তকে আমন্ত্রণ জানাতে পারে।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh