• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সঙ্গী নির্বাচনে সতর্কতা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ আগস্ট ২০১৭, ১৬:৪৭

ব্রিটিশ মনোবিজ্ঞানী আলফ্রেড নোয়াম এর মতে ‘চট করে সিদ্ধান্ত নেয়ার চেয়ে একটু সময় ধরে সতর্কতা রেখে সঙ্গী নির্বাচন যেমন সময়োপযোগী তেমনি ভবিষ্যৎ সঞ্চয়ও বটে’। আবার আচমকা বিমোহিত হয়ে সঙ্গী নির্বাচনের সিদ্ধান্ত নেয়া একটি অনুসন্ধান মতে আটষট্টি শতাংশ সিদ্ধান্ত ভুল ও বিপদজনক। আর বত্রিশ শতাংশের মধ্যে আট শতাংশ দ্বিধা-দ্বন্দ্বের ভেতর দিয়ে অগ্রসর হয়। ভালো আছে এমন শতাংশ একেবারে নগণ্য।

তৎক্ষণাৎ বা পূর্ব প্রস্তুতি ছাড়া সিদ্ধান্ত নিতে গিয়ে দেখা গেছে তা অধিকাংশ সময়ে সংশোধন করতে হয় অথবা সংশোধনের ইচ্ছা জাগে। তবে বেশিরভাগ সময়েই তা সময় নিয়ে বা আরো ভেবে না করার অনুতাপ তৈরি হয়।

আর সিদ্ধান্তটি যদি হয় সঙ্গী নির্বাচনের মতো গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্ত সে ক্ষেত্রে সতর্কতার কথা অন্য কথার মতো আর সহজ সরল থাকে না। তার গুরুত্ব সর্বাধিক।

সঙ্গী নির্বাচনের মতো গুরুত্বপূর্ণ এ সিদ্ধান্তে কতগুলো বিষয় অত্যন্ত সতর্কতার সঙ্গে বিবেচনায় না নিলে একটি বড় ভুল জড়িয়ে থাকতে পারে চলার পথের পদে পদে। তাহলে জেন নিন সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে এমনি কিছু সতর্কতা সম্পর্কে।

১. যার সঙ্গে দীর্ঘ পথ অতিক্রম করার ইচ্ছা তার বিষয়ে কখনো দ্রুত মনস্থির নয়।

২. আপাতদৃষ্টিতে সব ঠিক মনে হলেও সময় নেয়া অত্যন্ত জরুরি।

৩. বারবার ভাবতে থাকলে ছোট কিছু বিষয়েও ছোট ছোট অনেক কিছুই নতুন করে চোখে পড়ে।

৪. একান্তে আলাপ করে নেয়া যেতে পারে যে কোনো সময়।

৫. ভার্চুয়াল টাইমে হবু সঙ্গীর ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর দিকে চোখ রাখলে জানা যেতে পারে দৈনন্দিন রোজনামচা। বোঝা যেতে পারে অনেক কিছু।

৬. যাকে সঙ্গী হিসাবে নিতে চাই তার বন্ধু-বান্ধবদের সঙ্গে পরিচিত হলে বিশেষ তথ্য পাওয়া যেমন সহজ, তেমনি তাদের আচার আচরণ থেকে নেয়া যেতে পারে ধারণা।

৭. বন্ধুভাবাপন্ন হয়ে কিছুটা সময় নিলে পাঠ করা যায় ভেতরের মানুষটিকে। চোখে মুখেই মানুষের প্রকৃত রূপ ভেসে থাকে।

৮. তাড়াহুড়া বড় বিপদের। অধিকাংশ দুর্ঘটনার পেছনে তাড়াহুড়াকে দায়ী করতে দেখা যায়। তাড়াহুড়া না করাই ভালো।

৯. মুক্ত আলোচনা করা সামাজিক দৃষ্টিকটু আমাদের সমাজে। কিন্তু তা করা উচিত। দীর্ঘ আলোচনায় একটি মানুষের অনেক কিছুই অনুধাবন করা যায়।

১০. সঙ্গী নির্বাচনে ‘সংকোচ’ আমাদের বিপদের প্রধান কারণ। সংকোচ না করে আমি কি জানতে চাই, আমি কি বলতে চাই, আমি কি বুঝতে চাই তা বুঝে নেয়ার নির্ভয়তা দরকার।

১১. অভিভাবকের মত’কে শ্রদ্ধা করে ব্যক্তি মতকে বড় করতে পারাটা এক্ষেত্রে জরুরি। সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে আমাদের পরিবারগুলো কিন্তু তাদের মতামত চাপিয়ে দিতে চায়। যা কিনা একেবারেই উচিত না।

১২. মানসিকতা ও সামাজিকতার ভারসাম্য রক্ষা করা না হলে ক্রমেই অসামঞ্জস্যতা মোটাদাগে সামনে এসে দ্বিধান্বিত করে তোলে চলার পথকে। তাই ভারসাম্য রক্ষাও প্রয়োজন।

১৩. অনেক সময়ই সঙ্গী সম্পর্কে সত্য সংবাদ পাওয়া যায় না তাই এ ক্ষেত্রে সময় নেয়ার চে’ বড় সতর্কতা আর কিছু নেই।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh