• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বেশি দিন ফ্রিজে খাবার সংরক্ষণের উপায়

অনলাইন ডেস্ক
  ১৫ আগস্ট ২০১৭, ১৬:০৯

আজকের এই ব্যস্ত জীবনে খাবার সংরক্ষণের জন্য সংসারে যে জিনিসটির সবচে’ বেশি প্রয়োজন তা হলো ফ্রিজ। তবে ফ্রিজে খাবার ঠিকভাবে না রাখা বা ফ্রিজ পরিষ্কার না করার কারণে জন্ম নেয় নানারকম জীবাণু যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাহলে জেনে নিন ফ্রিজে খাবার সংরক্ষণের কিছু নিয়ম সম্পর্কে।

বেশি দিনের জন্য সংরক্ষণ

যেসব খাবার ডিপ ফ্রিজে রাখতে চান তাও ভাগ করে ছোট ছোট বক্সে ভরে রেখে দিন। পরে প্রয়োজন বুঝে পরিমাণমতো খাবার ডিপ ফ্রিজ থেকে বের করতে পারবেন। হামবুর্গের পুষ্টি বিশেষজ্ঞ আর্মিন ভালেট জানান, ডিপ ফ্রিজের খাবার একবার বের করার পর দ্বিতীয়বার ফ্রিজ করা উচিত নয়। আবার খুব বেশি দিন ডিপ ফ্রিজে খাবার সংরক্ষণ করাও উচিৎ নয়।

রান্নাকরা খাবার

ফ্রিজে রান্না করা খাবার বেশি দিন রাখা ঠিক নয়। আর রাখলেও তা দিন তিনেক পর বের করে নতুন করে গরম করে নিন। তা না হলে খাবার নষ্ট হয়ে ফ্রিজে দুর্গন্ধ হতে পারে এবং সেই খাবার খেলে শরীরও খারাপ হতে পারে। তাছাড়া ফ্রিজে রান্না করা খাবার রাখার সময় মাছ, মাংস বা সবজি আলাদা করে একটু দূরে দূরে রাখবেন, না হলে সব খাবারের গন্ধ একরকম মনে হবে। বিশেষ করে তরকারিতে আদা-রসুনের পরিমাণ বেশি থাকলে।

ফল ফ্রিজের বাইরে ভালো বোধ করে

অনেককেই বাড়িতেই সব ধরনের ফল ফ্রিজে রাখতে দেখা যায়। এর ফলে ফলের নিজস্ব স্বাদ ও গন্ধ দু’টোই হারিয়ে যায়। এছাড়া তাজা ফলের কচকচে ভাবটাও চলে যায় ফ্রিজের ঠাণ্ডায় থাকতে থাকতে। শুধু তাই নয় কিছু কিছু ফল থেকে গ্যাস বের হয়। এতে করে ফ্রিজে থাকা অন্যান্য খাবারেও পচন ধরতে পারে।

বাটা মসলা ডিপ ফ্রিজে রাখুন

বাটা মসলার গন্ধ পুরো ফ্রিজে ছড়িয়ে যায় বলে বাটা মসলা আলাদা করে ছোট পলিথিনের প্যাকেট বা ফ্রিজের জন্য তৈরি বিশেষ বক্সে ভরে ডিপ ফ্রিজে রাখুন। অথবা আইস কিউবের বক্সের মধ্যে মশলা ভাগ করে রেখে সেটা পলিথিনে ঢুকিয়ে ডিপ-ফ্রিজে রাখতে পারেন। এতে ফ্রিজে গন্ধ হবে না বরং প্রয়োজন অনুযায়ী মশলার কিউব বের করে ব্যবহার করতে পারবেন। বাটা মসলা কিছুটা ব্যবহারের পর দ্বিতীয়বার ডিপে রাখবেন না এতে ব্যাকটেরিয়া হবার আশঙ্কা থাকে।

ফ্রিজে খাবার গুছিয়ে রাখুন

সবজির জায়গায় সবজি রাখুন। তবে সব ধরনের শাক বা সবজি একসঙ্গে রাখবেন না। বরং আলাদা আলাদা প্যাকেটে ভরে ফ্রিজে গুছিয়ে রাখুন। রান্না করা খাবার, মিষ্টি খাবার বা অন্যান্য খাবার আলাদা করে রাখলে খাবারের গুণমান যেমন ভালো থাকবে তেমনি খাবারের আসল স্বাদও বজায় থাকবে।

ফ্রিজ পরিষ্কার

সপ্তাহে একদিন হালকাভাবে ফ্রিজ পরিষ্কার করুন। আর পরিষ্কার করার পর কিছুক্ষণ ফ্রিজের দরজা খোলা রাখুন। এতে আগের গন্ধ দূর হয়ে যাবে সহজেই। প্রয়োজনে একটি লেবু কেটে কাঁচের প্লেটে রেখে সেটা ফ্রিজের মাঝের তাকে রেখে দিন। দেখবেন ফ্রিজের ভেতরে আর কোনো দুর্গন্ধ নেই।

ফ্রিজের তাপমাত্রা

ফ্রিজে রাখা খাবারের পরিমাণের ওপর নির্ভর করে ফ্রিজের টেম্পারেচার। তাই সেই অনুযায়ী তাপমাত্রা কমানো-বাড়ানো উচিত। বাজার করার পর নতুন খাবার ফ্রিজে রাখার সময় অবশ্যই ঠাণ্ডার মাত্রা বাড়িয়ে দেবেন। তা না হলে দেখবেন ভেতরে মানে ফ্রিজের গায়ে বরফের কুচি জমে গেছে। আসলে ফ্রিজের প্রতি একটু যত্নবান হলে স্বাস্থ্য যেমন ভালো থাকবে তেমনি ফ্রিজটিরও আয়ু বাড়বে।

আরকে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh