• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

যে কারণে হারিয়ে যায় বন্ধুরা

রুমকি খান

  ০৬ আগস্ট ২০১৭, ১২:১৬

আজ বন্ধু দিবস। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে আগস্টের প্রথম রোববার বন্ধু দিবস হিসেবে পালিত হয়। বন্ধুত্ব একটি শক্তিশালী বন্ধনের নাম। মানুষের মাঝে কত রকম সম্পর্কই না হতে পারে।

সব কিছুর পর বন্ধুত্বটা অনন্য গুরুত্ববহ। বন্ধুত্ব ছাড়া বেঁচে থাকা কঠিন। জীবনের নানা ঝড়-ঝাপটা মোকাবেলা করে এগিয়ে যাওয়ার প্রেরণা যোগায় বন্ধুত্ব।

একটি সময় আসে হারিয়ে যায় সেই প্রিয় বন্ধুরা। কিন্তু কেন? আসুন জেনে নেই কারণগুলো।

একজনের সফলতা : বন্ধুদের মধ্যে কোন একজন সফল আর অপরজন বিফল হলে বন্ধুত্বে ফাটল দেখা দেয়। কারণ এ ক্ষেত্রে তাদের মধ্যে যোগাযোগ কমে যায়।

অবস্থানগত কারণে : একটা সময় অবস্থানগত কারণে নিজেদের মধ্যে হারিয়ে যায় বন্ধুত্ব। হয়তো কলেজ জীবনে এক সঙ্গে ছিলো তারপরে জীবনের প্রয়োজনে হয়তো চলে যায় দেশের বাইরে।

একজন প্রেমে পড়লে : দু’জন বন্ধুর মাঝে কোন একজন প্রেমে পড়লেও বন্ধুত্বের মাঝে ভাটা পড়ে। কারণ তখন প্রাণ প্রিয় বন্ধুটির মনে হতে পারে যে তার গুরুত্ব কমে গেছে।

পরিবর্তনশীলতা : মানুষ নানা কারণে পরিবর্তনশীল। এক সময় কাউকে বন্ধু মনে করলেও পরিবর্তীতে তা হয়তো বদলে যেতে পারে।

যোগাযোগ বন্ধ : ‘চোখের আড়াল হলে মনের আড়াল হয়’। চোখের আড়ালের বন্ধুর সঙ্গে যোগাযোগ না রাখলেই সে মনের আড়ালে চলে যায়। এতে হারিয়ে যায় প্রিয় বন্ধুটি। অনেক সময় কোন সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে বড় বাধা হয়ে দাড়ায় বন্ধু। এসময় নিজের পাশ খেকে চলে যায় বন্ধু।

ইগো সমস্যা : অনেক সময় দেখা যায় দু’জন বন্ধুর মাঝে দেখা দেয় ইগো প্রবলেম। আর এ কারণেই বন্ধুত্বের মাঝে দেখা ফাটল। তবে এ ক্ষেত্রে দু’জনের একজন এগিয়ে এসে এ সমস্যার সমাধান করে ফেলতে পারেন।

তুচ্ছ ঘটনা : তুচ্ছ কারণে হয়তো আপনার সঙ্গে বন্ধুর মনোমালিন্য হয়েছিল। দু’জনের কেউই তা নিয়ে মন খুলে কথা বলেননি। এতেও কিন্তু ভেঙে যায় বন্ধুত্ব।

গুরুত্ব বদলে যাওয়া : বন্ধুত্ব যতই গভীর হোক না কেনো জীবনের প্রয়োজনে এক সময় এর গুরুত্ব কমে যায়। আর এতেই হারিয়ে যায় প্রাণ প্রিয় বন্ধুটি। ফিকে হয়ে যায় বন্ধুত্বের রং।

আরকে/ওয়াই/

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
বন্ধুদের সঙ্গে গোসল করতে নেমে আর ফিরল না সোহান
বন্ধুর স্ত্রীকে শাড়ি উপহার দিয়ে সমালোচনার মুখে ব্যারিস্টার সুমন
‘এক বন্ধুকে খুশি করতে অন্যের বিরাগভাজন হতে পারি না’
X
Fresh