• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

বর্ষাকালে চুলের যত্ন

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৩ জুলাই ২০১৭, ১৫:০৯ | আপডেট : ২৩ জুলাই ২০১৭, ১৫:৪৫
বর্ষাকাল মানেই চুলের সঙ্গে যেনো যুদ্ধ শুরু। চুল ভালো রাখার আপ্রাণ চেষ্টা যাতে কম চুল ওঠে। 

কিন্তু তারপরও সমস্যা  কমছে না। দেখা দেয়, আবার মাত্রাতিরিক্ত খুশকির সমস্যা। আবার এ সময় বৃষ্টি এলেই ভিজতে ইচ্ছে করে। 

তবে মনে রাখা ভালো, বর্ষাকালের প্রথম বৃষ্টিতে কখনোই ভেজা উচিত না। কারণ সেই বৃষ্টির পানির সঙ্গে বাতাসের প্রচুর জীবাণুও ঝরে পড়ে। যা চুলের স্বাস্থ্যের জন্য একেবারেই ঠিক নয়। তাই এ সময় চুল প্রাণবন্ত রাখতে ব্যবহার করতে পারেন কিছু হেয়ারপ্যাক।

তাহলে জেনে নিন চুলের এমন কিছু হেয়ারপ্যাক সম্পর্কে।

আমন্ড ও ডিম : চুলকে সতেজ রাখার জন্য একটি কাপের চার ভাগের এক ভাগ আমন্ড তেল এবং একটি কাঁচা ডিম দিয়ে মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি মাথার স্কাল্পে ৪০মিনিট লাগিয়ে রাখুন। এরপর শ্যাম্পু দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। খেয়াল করবেন যাতে মিশ্রণটি একটুও লেগে না থাকে। এ প্যাকটি নিয়মিত ব্যবহারে আপনার চুল হয়ে ওঠবে আরো সিল্কি। 

নারকেল তেল ও ভিটামিন ই তেল : চার ভাগ নারকেল তেল এবং এক ভাগ ভিটামিন ই তেল একসঙ্গে মিশিয়ে নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি ভালো করে গরম করে নিন, তারপরে মাথার স্কাল্পে মালিশ করুন। আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন।এর ফলে আপনার চুল অনেক বেশি মজবুত হবে এবং চুল পড়াও কমে যাবে।

কলা, মধু ও নারকেল : চুলের দৈর্ঘ্য অনুযায়ী ১টি চটকানো পাকা কলা, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ কাঁচা দুধ, ১ টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে ১৫-২০ মিনিট চুলে লাগিয়ে রাখুন। পরে হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

ডিম ও দুধ : শুষ্ক চুলের জন্য  ২ টি ডিমের কুসুম, ২ টেবিল চামচ অলিভ অয়েল, ১ কাপ কাঁচা দুধ, ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি ১৫-২০ মিনিট চুলে লাগিয়ে রাখুন। এবার হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

ওটস, নারকেলের দুধ ও মধু : ১ টেবিল চামচ করে ওটস, মধু ও দুধ মিশিয়ে নিন। এই মাস্ক চুলের গোড়ায় ২০-২৫ মিনিট লাগিয়ে রাখুন। হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনার চুল হয়ে উঠবে আরো উজ্জ্বল ও প্রাণবন্ত।

স্ট্রবেরি, মধু ও দুধ : ৩-৪ টি স্ট্রবেরি, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে নিন। ১৫-২০ মিনিট এই মাস্ক চুলে লাগিয়ে রেখে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন।

মেথি : মেথি চুলের জন্য খুব উপকারী। এর জন্য সারারাত একটা পাত্রে মেথি ভিজিয়ে রেখে সকালে পানিটা ছেঁকে নেবেন। এর পর ছেঁকে নেওয়া পানিটা আলাদা করে রাখবেন। তারপর শ্যাম্পু করে চুল ধোওয়ার পর সবশেষে ওই মেথি ভেজানো পানি দিয়ে চুল ধুয়ে নেবেন। এর ফলে চুল পড়া কমে, খুশকি দূর হয় এবং চুলের উজ্জ্বলতাও বাড়ে।

আরকে/ এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়