• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মোবাইল ফোন ব্যবহারের আদবকেতা

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৩ জুলাই ২০১৭, ১৮:২৩

মোবাইল ফোন আমাদের দৈনন্দিন যোগাযোগের একটা অবিচ্ছেদ্য অংশ। মোবাইল ফোন আকারে ছোট হওয়ায় প্রতিনিয়ত অফিস এবং অন্যান্য ক্ষেত্রে খুব সহজেই ব্যবহার করা যায়। প্রযুক্তির উন্নয়নের হাত ধরে বর্তমানে মোবাইলে বিভিন্ন ধরনের ফাংশন যুক্ত হয়েছে। এ ডিভাইসের কারণে আমাদের যোগাযোগ যেমন সহজ হয়ে গেছে, তেমনি এটি ব্যবহারেরও একটা আদব কায়দা আছে। মোবাইল ব্যবহার করতে গিয়ে এমনভাবে কথা বলা যাবে না যেটা আমাদের জন্য নেতিবাচক ভাব প্রকাশ পায়। তাহলে জেনে নিন মোবাইল ফোন ব্যবহারের কিছু আদবকেতা সম্পর্কে।

অফিসে মোবাইল ফোন ব্যবহার : বর্তমানে আমাদের দৈনন্দিন জীবনে মোবাইল ফোন ছাড়া যেন একমুহূর্তও ভাবা যায় না। সারাক্ষণ এ ডিভাইসটি আমাদের সঙ্গী হয়ে রয়েছে। তবে অফিসে মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে একটু সতর্ক হতে হবে। কারণ অফিস হলো কাজের জায়গা। সেখানে যদি মোবাইল ফোনে অতিরিক্ত ব্যক্তিগত কথা বলা হয় তাহলে আপনার কাজের ক্ষেত্রে যেমন সমস্যা হতে পারে। আবার আপনার পাশের সহকর্মীও বিরক্ত হতে পারে।তাছাড়া অফিসের শৃঙ্খলা বজায় রাখতেও এ ব্যাপারে দরকার বাড়তি সতর্কতা।তাই মোবাইল ফোনে ব্যক্তিগত কথাগুলো বাড়িতেই সেরে আসা ভালো।

পারিবারিক আলোচনা সবার সামনে নয় : অনেকেই রাস্তায়, বাসে, ট্রেনে এমনকি অফিসে অন্যদের সামনে বসে মোবাইল ফোনে পারিবারিক জটিল সব আলোচনা চালিয়ে যান দ্বিধাহীনভাবে। এতে যেমন আপনার ব্যক্তিগত গোপন আলোচনা অন্যেরা শুনতে পান তেমনি দীর্ঘক্ষণ মোবাইল ফোনে কথোপকথন পাশের বা সামনের মানুষটিরও বিরক্তির কারণ হতে পারে।

বাইরে কথা হবে মার্জিত : আপনি রাস্তায়, যানবাহনে বা অফিসে যেখানেই থাকুন, হতে পারে গার্লফ্রেন্ড, বয়ফ্রেন্ড, স্ত্রীর বা স্বামীর কল।তার সঙ্গে অতি মাত্রায় ব্যক্তিগত কথা না বলে, মার্জিত ভাষায় অল্পতেই জরুরি কথা সারুন। অনেকে মোবাইল ফোনে স্ত্রী বা বন্ধুর সঙ্গে চিৎকার, চেঁচামেচি করেন, বন্ধুকে সবার সামনে ঠাট্টার ছলে অশ্লীল ভাষায় গালিও দেন। এরকম করা থেকে বিরত থাকুন।

আপত্তিকর মেসেজ বা বিরক্তিকর কল নয় : সমাজে এক শ্রেণির মানুষ আছে যারা অপরিচিত, কম পরিচিত মেয়েদের ফোন নম্বর সংগ্রহ করে তাদের কারণে, অকারণে কল দিয়ে বিরক্ত করে, আপত্তিকর মেসেজ দেয়। এ ধরনের কাজ করা আসলে অপরাধ। সম্পর্কের ওপর ভিত্তি করে কারো সঙ্গে কথা বলা, মেসেজ আদান প্রদান হতে পারে, তবে তা আপত্তিকর, অরুচিকর না হওয়া উচিত।

সম্ভাষণ জানিয়ে কথা বলা : পরিচিত বা অপরিচিত যে কোনো নম্বর থেকে ফোন এলে প্রথমে হ্যালো বা সালাম জানিয়ে কথা বলা শুরু করুন। অনেকেই ব্যস্ততার কারণে ছোট্ট এই ভদ্রতাটা ভুলে যান। এতে তার ব্যাপারে অপরপক্ষের একটা ভুল ধারণা তৈরি হতে পারে।

সাড়া দিন : আজকাল প্রায় সবাই ব্যস্ত। তাই অনেক সময় মোবাইল ফোনে কল দিয়ে সঠিক সময়ে আপনি একজনকে নাও পেতে পারেন। তবে ব্যস্ততা থাকা সত্ত্বেও পরিচিত বা অপরিচিত যে কোনো নম্বর থেকেই কল আসুক না কেন কল ব্যাক করুন। এটা একটি বিশেষ ভদ্রতা। অনেক সময় কেউ একাধিকবার কল দেয়ার পরও যদি আপনি সাড়া না দেন, তবে অপরপক্ষ ধরে নেবে আপনি দায়িত্বহীন অথবা অভদ্র। ঐ অবস্থায় নিজেকে কল্পনা করুন। আপনি কাউকে কয়েকবার কল করলেন, কিন্তু সাড়া পেলেন না, নিশ্চয়ই ব্যাপারটা এক পর্যায়ে অপমানজনক মনে হবে। তাই মোবাইল ফোনে এ ধরনের ভদ্রতা সব সময় মনে রাখা উচিত সবার।

আরকে/ এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh