• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

ঈদের আগে ত্বকের যত্ন

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২১ জুন ২০১৭, ১২:৩১ | আপডেট : ২১ জুন ২০১৭, ১২:৩৬
ঈদ এসে গেল বলে। আর ঈদের দিন সবাই উজ্জ্বল ত্বক ও ঝলমলে চুল পেতে চায়। কিন্তু ঈদের আগে চড়া রোদের মধ্যে শপিং ও ধুলো-বালি ত্বকের উজ্জ্বলতা কেড়ে নেয়।সারা মাস ধরে রোজা রাখার পর পানি কম খাওয়া হয় বলে ত্বক রুক্ষ হয়ে ওঠে।

আর তাই এখন থেকেই ত্বকের যত্ন শুরু করা উচিত। তাহলে জেনে নিন ত্বকের কিছু পরিচর্যা সম্পর্কে। 

ত্বকের সুস্থতার জন্য পানির প্রয়োজনীয়তা অপরিহার্য। সারাদিন রোজা রাখায় শরীরে পানির হার কমে যায়।

এক্ষেত্রে ইফতারের পর থেকে রাতে ঘুমানোর আগে পর্যন্ত প্রচুর পানি পান করা উচিত।

এবারের রোজায় যেহেতু অনেক গরম তাই সম্ভব হলে দিনে কয়েকবার ঠান্ড পানি দিয়ে মুখ ধুতে পারেন। এছাড়া প্রত্যেকবার গোসলের পর মুখে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

বাইরে যাওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন লাগান এবং ফিরে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনি চাইলে বেসন ক্লিনজার হিসেবে ব্যবহার করতে পারেন।

ত্বকের মরা কোষ দূর করতে সপ্তাহে দুইবার স্ক্রাব করুন। ঘরোয়া পদ্ধতিতে স্ক্রাব করতে চাইলে চিনি, লেবুর রস, অলিভ অয়েল ও চালের গুড়া দিয়ে মাস্ক তৈরি করে মুখে লাগাতে পারেন।

রমজানে ইফতারিতে বেশিরভাগ সময় ভাজা-পোড়া খাওয়া হয়। যতটা সম্ভব এগুলো এড়িয়ে চলুন। এর বদলে খাবারের তালিকায় বিভিন্ন রকমের ফল রাখুন। কেননা ফল আপনার ত্বককে সজীব রাখবে।

স্বাভাবিক দিনের থেকে রোজায় ঘুমানোর পরিমাণ কিছুটা কম হয়। এজন্য অনেক সময় চোখের চারপাশ কালো হয়ে যায়। এটি দূর করার জন্য আলু বা শসার রস তুলাতে নিয়ে  ৩০ মিনিট রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন চোখের চারপাশ কালো দাগ দূর হয়ে যাবে।

সারাদিন পানি না খাওয়ার কারণে ঠোঁট শুকিয়ে যায়। অনেক সময় ফেটেও যায়। এক্ষেত্রে লিপজেল লাগিয়ে নরম কাপড় দিয়ে আস্তে আস্তে ঘষুন। মরা কোষ উঠে আসবে। এরপর লিপবাম লাগিয়ে নিন। এছাড়া ঠোঁটের কালো দাগ দূর করতে কাঁচা দুধ ব্যবহার করতে পারেন।

অনেকে ঈদের আগে ত্বক উজ্জ্বল দেখাতে ব্লিচ করে থাকেন। আপনি চাইলে প্রাকৃতিক উপায়ে এটি করতে পারেন। ২ টেবিল চামচ কমলালেবুর রসের সঙ্গে অল্প পরিমাণ কাঁচা হলুদ মিশিয়ে নিন। মিশ্রণটি সপ্তাহ একদিন ব্যবহার করলে উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

আরকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়