• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পহেলা বৈশাখে ঢাকায় বৃষ্টির সম্ভাবনা নেই (অডিও)

আমির পারভেজ

  ১৩ এপ্রিল ২০১৭, ১৩:৪৮

পহেলা বৈশাখ। বাংলা সনের প্রথম মাসের প্রথম দিনটি আমরা ‘নববর্ষ’ হিসেবে উদযাপন করি উৎসব আমেজে নানা আয়োজনে। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সব বাঙালির সার্বজনীন লোকউৎসব এটি। পহেলা বৈশাখ মানেই রঙ-বেরঙের পোশাকে ঘোরাঘুরি আর আড্ডাবাজি। দিনটি উপভোগে যেনো কোন ধরনের গরমিল না বাধে সেজন্য আবহাওয়ার কথাও মাথায় রাখতে হয়। তবে রাজধানীবাসীর জন্য সুখবর, এই দিনে ঢাকাসহ আশপাশের এলাকায় দেখা মিলবে না বৃষ্টির। ভোরের হালকা ঠাণ্ডা ভাব বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রূপ নিতে পারে খরতাপে।

আবহাওয়া অধিদপ্তরের সহকারি পরিচালক তাসলিমা ইমাম আরটিভি অনলাইনকে বললেন, এখন গ্রীষ্মকাল। সারাদেশেই গরম পড়েছে। গরমের তাপমাত্রা আজ (বৃহস্পতিবার) যেমন রয়েছে সামনের কয়েকদিন এমনই থাকবে। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আসছে তিনদিনে তাপমাত্রা ৩৫ থেকে বেড়ে হবে ৩৭-৩৮ ডিগ্রি হতে পারে।

তিনি জানান, শুক্রবার পহেলা বৈশাখও এমন গরম তাপমাত্রা থাকবে। তবে দু’এক জায়গায় (রাজশাহী, রংপুর, ইশ্বরদী) বৃষ্টি হতে পারে।অবশ্য বেশির ভাগ জায়গায় আবহাওয়া উষ্ণ থাকবে।

চৈত্র সংক্রান্তি এবং বাংলা বর্ষের প্রথম দিন পহেলা বৈশাখে তাই শরীর জুড়ানো বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। উল্টো ক্রমবর্ধমান তাপ উৎসবের দিনগুলোতে মানুষকে দিতে পারে বাড়তি ভোগান্তি।

দেশজুড়ে নববর্ষ উদযাপনে বাড়তি চিন্তা তাপমাত্রা বৃদ্ধি। ঢাকা, রাজশাহী, কুষ্টিয়া, চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৩৮ ডিগ্রি ছুঁতে পারে।

দিনের খরতাপ আর ভোরে হালকা ঠাণ্ডা ভাব বাড়িয়ে দিচ্ছে সর্দি, কাশি, জ্বরের মতো ভাইরাসজনিত অসুখ। চৈত্র সংক্রান্তি ও পহেলা বৈশাখে যারা বাইরে বের হবেন তাদের দরকার বিশেষ সতর্কতার। গরমজনিত অসুখ থেকে রক্ষা পেতে বেশি বেশি করে পানি, লেবুর শরবত পান এবং দেশি ফল খাওয়ার পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা।

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh