বৈশাখের আগেই চাই ত্বকের যত্ন

প্রকাশ | ০৮ এপ্রিল ২০১৭, ১৫:২১ | আপডেট: ০৮ এপ্রিল ২০১৭, ১৭:৪৫

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
মডেল হয়েছেন সোমা, ছবি- মঞ্জুরুল

দরজায় কড়া নাড়ছে পহেলা বৈশাখ। এ দিন নিজেকে  সবচেয়ে আকর্ষণীয় দেখাতে চাই ত্বকের কিছু বাড়তি যত্ন। আর তাই ত্বকের যত্নে আগে থেকেই কিছুটা প্রস্তুতি নিতে হবে। এ সময়টা সবার জন্যই একটু অস্বস্তিকর। একে অসহনীয় গরম তার উপরে আবার ত্বকে দেখা দেয় নানা সমস্যা। তবে কিছু সহজ সমাধান ব্যবহার করেই এ অসহ্য গরমে সতেজ রাখতে পারেন আপনার ত্বক। তাহলে জেনে নিন পহেলা বৈশাখের আগে কীভাবে নেবেন ত্বকের যত্ন। 

• গরমের সময় ত্বকের মরা কোষ দূর করে রক্ত সঞ্চালন বাড়ানোর জন্য ত্বক পরিষ্কার রাখা খুবই জরুরি। আর তাই ত্বক পরিচ্ছন্ন রাখতে ৪-৫ চামচ বেসনের সঙ্গে ১ চামচ হলুদ, ৫-৬ ফোটা গোলাপজল ও দুধ মিশিয়ে পেস্টে তৈরি করে ত্বকে লাগাতে পারেন। আধঘণ্টা পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। নিয়মিত ব্যবহারে ত্বক হয়ে উঠবে আরো উজ্জ্বল। এছাড়া পেঁপে প্রাকৃতিক ক্লিনজার হিসেবে ভালো কাজ করে। তাই ত্বক পরিষ্কার করতে ২ টেবিল চামচ ব্লেন্ড করা পেঁপের সঙ্গে ১ চা চামচ মধু ও ১টি ডিমের সাদা অংশ মিশিয়ে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করতে পারেন।

• ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে বেসন বেশ কার্যকরী। বেসনের সঙ্গে টক দই ও কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে মুখে লাগাতে পারেন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে। রোদে পোড়া দাগ দূর করতে লেবুর রসও ভালো কাজ করে। 

• গরমে ত্বক স্বাভাবিক রাখতে ১ টেবিল চামচ কোরানো শসার সঙ্গে ১ টেবিল চামচ টক দই মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এ প্যাকটি ব্যবহারে ত্বক হয়ে উঠবে আরো সতেজ। এছাড়া ত্বক ভালো রাখতে পুষ্টিকর খাবার, ব্যায়াম ও পর্যাপ্ত ঘুম খুবই জরুরি।

• বাতাসে উষ্ণতা বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকেও এর বিরূপ প্রভাব পড়তে শুরু করে। সূর্যের তাপ এবং অতিরিক্ত ধুলোবালির কারণে এ সময় ত্বকের জন্য দরকার বাড়তি যত্ন। আর তাই গরমের সময়ও ময়েশ্চারাইজার ব্যবহার বন্ধ করা উচিত না। কারণ ময়েশ্চারাইজার ত্বকে আর্দ্রতা জোগানোর পাশাপাশি ত্বককে নরম রাখে। তবে গরমের সময় ত্বকের যত্নে ওয়াটার বেজ ময়েশ্চারাইজার বেছে নিতে পারেন। 

আরকে/এসজে