• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ত্বক সমস্যা : মুক্তায় মিলবে মুক্তি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ এপ্রিল ২০১৭, ১৪:০৬

উজ্জ্বল ও প্রাণবন্ত ত্বক পেতে ব্যবহার করতে পারেন মুক্তার পাউডার। গবেষণায় দেখা গেছে যে মুক্ততে এমন কিছু উপাদান রয়েছে, যা ত্বককে উজ্জ্বল এবং সুন্দর করে তুলতে কার্যকরী ভূমিকা পালন করে।

প্রথমে মুক্তোকে গুঁড়ো করে তার পাউডার করে সেই পাউডার নানা উপায়ে মুখে লাগাতে হবে।

এর ব্যবহারে দেখবেন অল্প দিনেই চোখে পরার মতো সুন্দর হয়ে উঠবে আপনার ত্বক। তাহলে জেনে নিন কিভাবে ব্যবহার করবেন মুক্তর পাউডার।

• ত্বকের উজ্জ্বলো বাড়াতে : মুক্তোয় রয়েছে প্রচুর পরিমাণে অ্যামাইনো অ্যাসিড। যা ত্বককে উজ্জ্বল এবং ফর্সা করতে দারুণভাবে সাহায্য করে। তাই উজ্জ্বল এবং ফর্সা ত্বক পেতে চাইলে, অল্প পরিমাণে মুক্তর পাউডারের সঙ্গে মধু এবং দুধ মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। এরপর সেটি ভালো করে মুখে লাগিয়ে ম্যাসাজ করতে হবে। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলতে হবে। নিয়মিত এ প্যাকটি ব্যবহার করলে দেখবেন অল্প কিছুদিনের মধ্যেই আপনার ত্বক আরো সুন্দর এবং উজ্জ্বল হতে শুরু করবে।

• রোদে পোড়া ভাব দূর করবে : সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে বাঁচাতে মুক্তকে কাজে লাগাতে পারেন। এছাড়া ত্বকের স্বাস্থ্য ভাল রাখতেও মুক্ত খুবই উপকারী।মুক্তর গুঁড়োর সঙ্গে পরিমাণ মতো মধু মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। এরপর সে প্যাকটি আধ ঘন্টা মুখে লাগিয়ে রাখতে হবে। এ ফেস প্যাকটি সূর্যের অতি বেগুনি রশ্মির হাত থেকে বাঁচানোর পাশাপাশি সান ট্যানের হাত থেকেও রক্ষা করে।

• ব্রণের সমস্যা দূর করবে : মুক্তা ত্বককে পরিষ্কার করার মধ্য দিয়ে ব্রণের সমস্যা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অল্প করে মুক্তর পাউডার নিয়ে দুধের সরের সঙ্গে মিশিয়ে একটি পেস্ট বানাতে হবে। এরপর সেই পেস্টটি কয়েক মিনিট ভাল করে ম্যাসাজ করতে হবে। দেখবেন ব্রণর সমস্যা দ্রুত কমতে শুরু করবে।

• ত্বকের বয়স কমায় : বলিরেখা কমাতে মুক্তর কোন বিকল্প হয় না বললেই চলে। মুক্তয় রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টি এজিং এবং অ্যান্টি-অক্সিডেন্ট প্রপাটিজ। যা ত্বকের বয়স কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এ জন্য প্রথমে অল্প করে মুক্তর পাউডার নিয়ে তাতে পরিমাণ মতো লেবুর রস মিশাতে হবে। তারপর সেই মিশ্রণটি কিছুক্ষণ মুখে লাগিয়ে রেখে ঠান্ডা পানি দিয়ে ভাল করে মুখটা ধুয়ে ফেলুন।

• ত্বককে টানটান করে : ত্বকের টানটানভাব ধরে রাখতে অল্প পরিমাণে মুক্তর গুঁড়োর সঙ্গে ফলের ফেস মাস্ক মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করতে হবে। তারপর সেই মিশ্রণটি মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখটা ধুয়ে ফেলতে হবে। এ প্যাকটি নিয়মিত ব্যবহারে ত্বকের ভেতরের কোলাজেনের মাত্রা বেড়ে যাবে। ফলে ত্বক টানটান এবং সুন্দর হয়ে ওঠবে।

আরকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh