• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

স্বাধীনতার রঙ ছড়ান পোশাকে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২২ মার্চ ২০১৭, ১৫:৩১ | আপডেট : ২২ মার্চ ২০১৭, ১৫:৩৫
মহান স্বাধীনতা দিবস আমাদের মুক্তির দিন। এ দিবসটিকে ঘিরে থাকে নানা অনুষ্ঠান আর সর্বত্র বিরাজ করে লাল-সবুজের ছোঁয়া। এদিন শুধু ফ্যাশন সচেতনরাই নয় সবাই কমবেশি চেষ্টা করেন লাল-সবুজের পোশাক পরতে। তাই দেশীয় ফ্যাশনহাউসগুলোও দিবসটি উপলক্ষে তৈরি করেন লাল-সবুজের কম্বিনেশনে নানা নান্দনিক পোশাক এবং উপহার সামগ্রী।

স্বাধীনতাকে ধারণ করে তরুণ প্রজন্ম নানা আয়োজন করে থাকে। ইতিহাসের অবিস্মরণীয় এই দিনটিকে মহিমান্বিত করতে লাল-সবুজ রঙকে প্রাধান্য দিয়ে মুক্তিযুদ্ধের স্মৃতিকে নানান নকশায় ফুটিয়ে তোলা হয়।

 শাড়ি, থ্রি-পিস, পাঞ্জাবি, ফতুয়া, টি-শার্টসহ পোশাক-আশাকে ফুটে ওঠে নানান চিত্র, যেমন বঙ্গবন্ধুর প্রতিকৃতি, স্বাধীনতা দিবস নিয়ে কবিতার পঙক্তিমালা, মুক্তিযোদ্ধাদের প্রতিকৃতি।

এ দিনটিকে ঘিরে ফ্যাশনে বিশেষ বিশেষ কালেকশন এনে থাকে ফ্যাশন হাউসগুলো। এসব কালেকশনে প্রাধান্য পায় লাল-সবুজ রং। লাল-সবুজ রঙকে প্রাধান্য দিয়ে মুক্তিযুদ্ধের স্মৃতিকে নানান নকশা ফুটিয়ে তোলা হয়।

বাবা-মায়ের সঙ্গে এদিন বাচ্চারাও শামিল হয়। বাচ্চাদের পোশাকেও ফুটে ওঠে স্বাধীনতার রঙ।

সব মিলিয়ে বাঙালির মুক্তিযুদ্ধের প্রতিটা মুহূর্তকে ফ্যাশনধারায় এক অন্য মাত্রায় চিত্রিত হতে দেখা যায়। যা বাঙালির চির স্বাধীনচেতা বৈশিষ্ট্যেরই প্রতিচ্ছবি। বাঙালির ফ্যাশনধারায় সেই প্রতিচ্ছবিই যেন অনন্য হয়ে জেগে ওঠে বারবার।

আরকে/এফএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়