• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

চুলের সব সমস্যার সমাধান দেবে জবা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৮ মার্চ ২০১৭, ১৩:২৮ | আপডেট : ১৮ মার্চ ২০১৭, ১৩:৫৬
মন ভালো করে তুলতে ফুলের উপকারিতা অনেক। আবার কিছু ফুল রয়েছে স্বাস্থ্য ও ত্বকের ক্ষেত্রে ভীষণ উপকারি। এমনই একটি ফুল জবা। এটি স্বাস্থ্যের জন্য যেমন উপকারি, তেমনি ত্বক ও চুলের জন্যও বেশ কার্যকরী। গোলাপি, সাদা, লাল, হলুদ ইত্যাদি নানা বর্ণের জবা ফুল পাওয়া যায়। এর তেলে প্রচুর পরিমাণে ভিটামিন সি, এ এবং আলফা-হাইড্রোক্সিল অ্যাসিড থাকে। যা চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে। চলুন এবার চুলের সৌন্দর্যে জবা ফুলের নানা উপকারিতার কথা জেনে নিই।

চুলের গোড়া মজবুত করে : নারিকেল তেলের সঙ্গে জবা ফুলের তেল মিশিয়ে প্রতিদিন চুলে লাগান। দেখবেন অল্প দিনেই আপনার চুলের গোড়া শক্ত ও চুল পড়া বন্ধ হবে। প্রথমে জবা ফুলের পাউডার, নারিকেল তেল এবং জবা ফুলের তেল মিশিয়ে মিশ্রণ তৈরি করতে হবে। মিশ্রণটি ভালো করে গরম করতে হবে। এরপর এটি ভালো করে চুলের গোড়ায় লাগাতে হবে। মিশ্রণটি শুকিয়ে এলে ভালো করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। প্রতিদিন মিশ্রণটি চুলে লাগালে তা পড়া বন্ধ হবে।

ঘন চুল পেতে : জবা ফুলের তেলের সঙ্গে অল্প পরিমাণ কারি পাতার পাউডার মেশাতে হবে। মিশ্রণটি ভালো করে গরম করতে হবে। এরপর চুলের গোড়ায় ভালো করে লাগাতে হবে। আধঘণ্টা রেখে ভালো করে ধুয়ে ফেলতে হবে। নিয়মিত ব্যবহারে চুল হয়ে উঠবে আরো ঘন ও উজ্জ্বল।

খুশকি সমস্যা রোধ করে : খুশকি কমাতে জবা ফুল দারুণ কার্যকরী। প্রথমে অল্প পরিমাণ মেথি পানিতে ভিজিয়ে রাখুন। এরপর এর সঙ্গে পরিমাণমতো অলিভ অয়েল এবং জবা ফুলের তেল মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি ভালো করে মাথায় লাগান। তা একেবারে শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে চুল ভালো করে ধুয়ে ফেলুন। এ ঘরোয়া চিকিৎসাটি প্রতিদিন নিলে দেখবেন খুশকির সমস্যা দূর হয়ে গেছে।

স্কাল্পের চুলকানি কমায় : জবা ফুলে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ, সি । যা স্কাল্পের চুলকানি রোধে সাহায্য করে। এছাড়া স্কাল্পের যেকোনো সমস্যা রোধে জবা ফুলের বিকল্প নেই। অল্প পানিতে কয়েকটি জবা ফুল সিদ্ধ করতে হবে। তারপর সেই পানি ঠাণ্ডা হলে চুলে লাগাতে হবে। এর ফলে দেখবেন স্কাল্পের চুলকানি কমে গেছে।

অকালে চুল পাকা রোধ করে : বর্তমানে ধূলি দূষণের কারণে অনেকের চুলই অসময়ে পেকে যায়। এ সমস্যা সমাধানে জবা ফুল বেশ কার্যকরী। প্রথমে কয়েকটি জবা ফুল গুঁড়া করে নিতে হবে। এরপর এক কাপ দই, জবা ফুলের তেল এবং এ গুঁড়া একসঙ্গে মিশিয়ে চুলের গোড়ায় লাগাতে হবে। কিছু সময় রেখে হালকা গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। নিয়মিত এ ট্রিটমেন্টে অকালে চুল পাকা রোধ হবে।

চুলের আর্দ্রতা বজায় রাখতে : জবা ফুলের তেলের সঙ্গে অল্প পরিমাণ আমলা পাউডার ও লেবুর রস মিশিয়ে স্কাল্পে লাগান। আধঘণ্টা রেখে চুলটা ভালো করে ধুয়ে ফেলুন। এটি চুল আর্দ্র রাখতে ও আরো উজ্জ্বল করতে সাহায্য করবে।

কেমন হবে ২০১৭ সালের হেয়ারস্টাইল

চুলের সৌন্দর্য সামলে রাখুন শীতে

চাই আলাদা হেয়ার স্টাইল

অল্প বয়সে চুল পাকা থেকে মুক্তি

শীতে ত্বক-চুল নিয়ে চিন্তায়?

আরকে/ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়