• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ঘরের সন্দেশ খেলে বাইরেরটা খেতেই চাইবেন না

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৭ মার্চ ২০১৭, ১২:৪৩

ভোজনরসিক বাঙালির মন জয় করা খুব সহজ। শুধু সামনে রেখে দিন এক প্লেট মিষ্টি। আর তাও যদি হয় আপনার নিজের হাতে তৈরি তাহলে তো কথাই নেই। অনেকে মনে করেন মিষ্টি বানানো খুব কঠিন কাজ। কিন্তু সঠিক রেসিপি জানা থাকলে আর দোকান থেকে নয় ঘরেই তৈরি করে ফেলতে পারেন আপনার পছন্দসই সন্দেশ। আর একবার আপনার হাতের বানানো মজাদার সন্দেশ খেয়ে আপনার প্রিয় জনেরা আর কোনও দিন দোকান থেকে এই সন্দেশ কিনে খেতে চাইবে না। তাহলে জেনে নিন ভিন্ন স্বাদের কিছু সন্দেশ রেসিপি।

আপেল সন্দেশ

উপকরণ : ঘি ৪ টেবিল চামচ, কনডেন্সড মিল্ক ৮ টেবিল চামচ, গুঁড়া দুধ ১ কাপ, লবঙ্গ ৭-৮ টি খাবার রঙ (লাল)সামান্য, চিকন তুলি ১টি।

প্রণালি : মাইক্রোওয়েভ ওভেনে ১ মিনিট ঘি গরম করুন। বের করে কনডেন্সড মিল্ক মিশিয়ে আবার ওভেনে গরম করুন ১ মিনিট। এবার হাত দিয়ে অথবা চামচ দিয়ে অল্প অল্প করে গুঁড়া দুধ মেশান। গরম থাকতে থাকতেই প্রথমে একটু গোল করে পরে চ্যাপ্টা করে আপেলের আকার দিতে হবে (গরম থাকা অবস্থায় এই সন্দেশ করতে হবে, ঠাণ্ডা হলে গেলে শক্ত হয়ে যাবে)। ঠাণ্ডা হলে খাবার রঙ চিকন তুলিতে লাগিয়ে সাবধানে আপেলের সন্দেশের গায়ে আঁকতে হবে যাতে একদম আপেলের মতো দেখায়। তারপর একটি একটি করে লবঙ্গ দিয়ে আপেলের বোঁটা দিতে হবে।বেশ হয়ে গেলো আপনার পছন্দের আপেল সন্দেশ।

গাজরের ছানা সন্দেশ

উপকরণ : ছানা ২ কাপ, গাজর কুচি ৩-৪ কাপ, ডিম ১ টি, কনডেন্সড মিল্ক ২ ক্যান, এলাচ গুঁড়া ১-৪ চা চামচ, লবণ সামান্য।

প্রণালি : প্রথমে গাজরগুলো ধুয়ে চিজ গ্রেটার দিয়ে গ্রেট করুন। তারপর গরম পানিতে ৫-৬ মিনিট সিদ্ধ করে খুব ভালো করে পানি ঝরিয়ে নিন। এবার উপরের দেয়া সব উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে বিট করে নিন। তারপর একটি প্যানে ফয়েল পেপার বিছিয়ে ছানা গাজরের মিশ্রণটি প্যানে ঢেলে দিন।

এবার ৩৫০ ডিগ্রি প্রি-হিটেড ওভেনে ২০-২৫ মিনিট বেক করবেন অথবা যার যার ওভেনের টেম্পারেচার অনুযায়ী বেক করবেন। তারপর ওভেন থেকে নামিয়ে ঠাণ্ডা করে ফ্রিজে রেখে দিন ৪-৫ ঘণ্টা। এরপর নিজের পছন্দমতো শেপে কেটে পরিবেশন করতে পারেন।

আরকে/ এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh