• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ডেলিভারি ঠিক ১২টায়!

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৩ মার্চ ২০১৭, ১০:৪০

কোনো দোকান বা অনলাইনের মাধ্যমে অর্ডার দিয়ে নয়। এবার প্রিয় মানুষটির জন্মদিনে তার পছন্দের কেকটি নিজ হাতে বানিয়ে ঠিক রাত ১২ টায় তাকে চমকে দিতে পারেন। জন্মদিনে দোকান থেকে কেক কিনে তো প্রতিবছরই কাটা হয়। কিন্তু এবার নিজ হাতে প্রিয় মানুষটির জন্য কেক তৈরি করে দিনটিকে আরো একটু বিশেষ করে তুলতে পারেন। অনেকে মনে করে কেক বানানো খুব কঠিন কাজ। কিন্তু রেসিপি ফলো করে চাইলে আপনিও তৈরি করে ফেলতে পারেন একটি সুন্দর বার্থডে কেক। তাহলে জেনে নিন বার্থডে কেক বানানোর সহজ রেসিপি।

উপকরণ : ডিম ৪টি, চিনি আধাকাপ, ময়দা আধাকাপ, দুধ ২ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, ফ্লেভার চার ভাগের এক চামচ, বাটার ১ টেবিল চামচ।

প্রণালী : প্রথমে ডিমের সাদা অংশ ও কুসুমকে আলাদা করে নিতে হবে।এরপর সাদা অংশকে বিট করে ফোম করতে হবে। এবার চিনি দিয়ে আবার বিট করতে হবে।এরপর চিনি গলে গেলে কুসুম দিতে হবে।এরপর কুসুম বিট হয়ে গেলে ময়দা মিশাতে হবে।ময়দা মিশানোর আগে ওভেনে প্রিহিট দিয়ে নিতে হবে।চালনিতে যে ময়দা থাকবে সেই ময়দা হালকা করে চালতে হবে এবং চুলায় দিয়ে আলত করে মিলাতে হবে। এরপর কেকপ্যানে বাটার লাগিয়ে মিশ্রণটি ঢেলে ওভেনে দিতে হবে। ওভেন থেকে বের করে কেক ঠান্ডা হলে কেকটির মাঝ থেকে কেক কাটার দিয়ে কেটে ১ ভাগের উপরে কেক সিরাপ ব্রাশ দিয়ে সিরাপ লাগিয়ে কেকর ক্রিম দিয়ে উপরের অংশ লাগাতে হবে।কেক সিরাপ না দিলে ক্রিম লাগবে না।এরপর কেকের উপরে ও পাশে কেক সিরাপ দিয়ে ক্রিম লাগাতে হবে।তারপর কেকর উপর পছন্দসই ডিজাইন করতে হবে।

কেক সিরাপ তৈরি : পানি ১ কাপ, চিনি ১ টেবিল চামচ, ফ্লেভার ৩-৪ ফোটা।

সফট ক্রিম তৈরি : বাটার ২০০ গ্রাম, আইসিং সুগার দেড় কাপ, আইসকিউব ৬ টি।

সফট ক্রিম তৈরির প্রণালী : আইসিং সুগার ও বাটার একসঙ্গে মিশাতে হবে।আইসিং সুগার কেক চালনি দিয়ে চেলে নিতে হবে যেনো গুটি না থাকে। এরপরে আইসকিউব বাটার দিয়ে বিট করতে হবে।

ওভেনহিট – ১৬০ ডিগ্রি

মিনিট – ৩০

তাক – ৩ নম্বর

আরকে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh