close
ঢাকা, রোববার, ১৭ ডিসেম্বর ২০১৭ | ০৩ পৌষ ১৪২৪

বাবা মায়ের দেয়া নাম হারিয়ে গেছে টোকাই নামের আড়ালে

শাহাবুদ্দিন শিহাব
|  ২৩ নভেম্বর ২০১৭, ১৭:০৪ | আপডেট : ২৩ নভেম্বর ২০১৭, ১৭:৩০
বেঁচে থাকার তাগিদে ময়লার স্তূপের মধ্যে জীবিকা বেছে নিয়েছে রাজধানীর অনেক শিশু। পেটের ক্ষুধা মেটাতে চরম অস্বাস্থ্যকর পরিবেশে ঘণ্টার পর ঘণ্টা কাজ করতে বাধ্য হচ্ছে তারা। 

ময়লার স্তূপে দম বন্ধ হয়ে আসা উৎকট দুর্গন্ধ, হাইড্রোলিক বুলডোজার ও ক্রেনের শব্দের সঙ্গে যুদ্ধ করে জীবন সংগ্রামে ব্যস্ত এক ঝাঁক কচি হাত।

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের ময়লার ভাগাড়, মাতুয়াইল ল্যান্ড ফিল্ডে রোদের তির্যক তেজের মধ্যে দিনের বেশীরভাগ সময়ই হাড়ভাঙ্গা পরিশ্রম করে এসব শিশু।

শৈশব-কৈশোর নিয়ে চিন্তার সুযোগ নেই এ শিশুদের। রাজধানীর মানুষের ফেলে দেয়া বর্জ্যের মধ্যে জীবিকার সন্ধানী এ শিশুদের বাবা মায়ের দেয়া নাম হারিয়ে গেছে ওয়েস্ট পিকার বা টোকাই নামের আড়ালে। সুবিধা বঞ্চিত এসব শিশু লোকলজ্জার কারণে আরটিভির ক্যামেরার সামনে কথা বলতে রাজি হয়নি।

এ বিষয়ে বাংলাদেশ শিশু একাডেমীর চেয়ারম্যান সেলিনা হোসেন বলেন, সরকারের পাশাপাশি বেসরকারিভাবেও এসব  সুবিধা বঞ্চিত শিশুদের বিকাশে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এদিকে শিশু আইন বিশেষজ্ঞ ও জাতিসংঘের আইন উপদেষ্টা ব্যারিস্টার নাদিয়া চৌধুরী জানান, মৌলিক অধিকার বঞ্চিত এসব শিশুদের স্বাভাবিক জীবন ফিরিয়ে আনতে সরকারি ও বেসরকারি দায়বদ্ধতার কথা।

 

আরকে/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়