• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

যেভাবে শুরু কিন্ডারগার্টেন স্কুল

কাওসার আহমেদ রিপন ও সালমান রাহাত
|  ০৩ মার্চ ২০১৭, ১৩:৫৪
সমসাময়িককালে শিশুদের প্রাথমিক শিক্ষার জনপ্রিয় পদ্ধতির নাম কিন্ডারগার্টেন। আধুনিক শিশুদের হাতেখড়ি হয় এ স্কুলেই। বাংলাদেশে উচ্চবিত্তের সন্তানেরা তো বটেই  মধ্যবিত্ত পরিবারের সন্তানরাও এখন কিন্ডারগার্টেন স্কুলেই প্রাথমিক শিক্ষা নিচ্ছে। কিন্তু কখন শুরু হয়েছিল এ শিক্ষা পদ্ধতি? কেইবা এর নেপথ্যে নায়ক? 

কিন্ডারগার্টেন স্কুল প্রতিষ্ঠার পেছনে বড় ভূমিকা রেখেছিল ইংল্যান্ডের শিল্প বিপ্লব। কারখানায় কর্মরত শ্রমিকদের সন্তানদের জন্য স্কটল্যান্ডের ল্যানার্কে একটি বিদ্যালয় প্রতিষ্ঠিত হয় ১৮১৬ সালে। বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেছিলেন রবার্ট ওয়েন। 

বিদ্যালয়টির আলাদা মহত্ত ছিল, এখানে শিশুদের যথেষ্ট স্বাধীনতা দিয়ে তাদের মানসিক বিকাশে গুরুত্বারোপ করা হবে। ১৮৩৮ সালে সুইজারল্যান্ডের পেস্টালোজাতে হোম অ্যান্ড কলোনিয়াল স্কুল সোসাইটি প্রতিষ্ঠা করা হয়। যেখানে কিন্ডারগার্টেন শিক্ষকদের উন্নত পদ্ধতিতে প্রশিক্ষণ দেয়া হয়। 

আরো পরে জার্মানির এফ ফোবেল ক্লাঙ্কেনবার্গে একটি বিদ্যালয় খোলেন। এখানে খেলাধুলার মাধ্যমে শিক্ষা দেয়ার পদ্ধতি চালু করা হয়। ক্লাঙ্কেনবার্গের ওই বিদ্যালয়টিকেই পরবর্তীতে 'কিন্ডারগার্টেন' ধারার আদর্শ হিসেবে বিবেচনা করা হয়। এখানকার শিক্ষাপদ্ধতিটাই পরবর্তীতে বিশ্বের বহুদেশে চালু হয়। 

এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়