• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পের শপথ অনুষ্ঠানে ব্যয়বহুল নিরাপত্তা

অনলাইন ডেস্ক
  ২০ জানুয়ারি ২০১৭, ১২:৫২

আমেরিকার ইতিহাসে সবচে’ ব্যয়বহুল এবং নজিরবিহীন নিরাপত্তার মধ্য দিয়ে আজ (শুক্রবার) প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক প্রেন্স। রাজধানী ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলের পশ্চিম প্রান্তে হবে জমকালো এ শপথ অনুষ্ঠান।

সিএনএন জানায়, অনুষ্ঠানের আশপাশের প্রায় ২ দশমিক ৭ বর্গমাইল এলাকায় রাস্তা ব্যারিকেড দিয়ে ব্লক করে রাখা হয়েছে। জমকালো এ অনুষ্ঠানের খরচ হবে ৮শ’ কোটি টাকা (১শ’ মিলিয়ন ডলার)।

৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানে ৯ লাখ লোকের সমাগম হবে বলে ধারণা করা হচ্ছে। পাশাপাশি ক্যাপিটল হিলের বাইরে ২ লাখ প্রতিবাদকারী বিক্ষোভ সমাবেশ করবেন।

নিরাপত্তার ব্যাপারে গেলো সপ্তাহে হোমল্যান্ড সিকিউরিটি প্রধান জেহ জনসন বলেছিলেন, ওই অনুষ্ঠানে ২৮ হাজার নিরাপত্তাকর্মী কাজ করবেন। মার্কিন সিক্রেট সার্ভিস, এফবিআই, পার্ক পুলিশ, ক্যাপিটল পুলিশ, কোস্ট গার্ড ও স্থানীয় পুলিশের সমন্বিত এ বহর ওয়াশিংটন ও তার আশপাশের এলাকার প্রহরায় থাকবে। এছাড়া হোয়াইট হাউসের এবং তার আশপাশের এলাকার আকাশে চলবে হেলিকপ্টার মহড়া।

অভিষেক অনুষ্ঠানের ব্যয়ের ৭ কোটি ডলার আসবে বিভিন্ন কর্পোরেট এবং ব্যক্তিগত অনুদান থেকে। বাকি অর্থ ব্যয় হবে রাষ্ট্রীয় কোষাগার থেকে। মূল শপথ অনুষ্ঠানে ব্যয় হবে মাত্র ১ কোটি ডলার। বাকি ৯ কোটি ডলারই নিরাপত্তা এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজে ব্যয় হবে বলে জানায় ট্রাম্পের ক্ষমতা হস্তান্তর কমিটি।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • যুক্তরাষ্ট্র এর পাঠক প্রিয়
X
Fresh