• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

গুডবাই ওবামা

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৯ জানুয়ারি ২০১৭, ১৩:১৪

আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে বারাক ওবামার দায়িত্ব পালনের শেষদিন আজ (বৃহস্পতিবার)। দু’দফায় টানা ৮ বছর বিশ্বের অন্যতম শক্তিধর দেশের প্রেসিডেন্ট হিসেবে থাকা দায়িত্বের সমাপ্তি টানছেন তিনি। বিদায় নিচ্ছেন হোয়াইট হাউস থেকে। ৪৭ বছর বয়সে আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন । আর ৫৫ বছরে মার্কিনীদের জানালেন, ‘গুডবাই’।

৮ বছর আগে তিনি বলেছিলেন, ‘হ্যাঁ, আমরা পারি।’ ৮ বছর শেষে এসে বললেন, ‘হ্যাঁ আমরা পেরেছি। আমরা পারব।’ ৮ বছরের শাসনকালে বিশ্বের নানা উত্থান-পতনের সাক্ষী বারাক হোসেন ওবামা। পরিবর্তনের স্বপ্ন দেখিয়েছিলেন দেশবাসীকে।

নিজের বিদায়ী সংবাদ সম্মেলনে নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বেশ কিছু পরামর্শ দিয়েছেন। সেখানে তিনি ট্রাম্পকে বলেন, যে দায়িত্ব আপনার ওপর অর্পিত হচ্ছে তার গুরুত্ব অনেক। আর এখানে একা সবকিছু করা সম্ভব নয়। কখনো কখনো বাস্তবতা বেশ কঠিন হয়ে দাঁড়ায়।

তিনি আরো বলেন, বাস্তবতার দিকে নজর না দিয়ে সিদ্ধান্ত নেয়া না হলে তা আপনাকে পাল্টা আঘাত করবে এবং সত্যিই সেটা দারুণভাবে আঘাত করে। আমার এ দীর্ঘ অভিজ্ঞতা থেকে এতটুকু বলতে পারি, কম কথা বলটা খুবই গুরুত্বপূর্ণ। কম কথা বলা এবং বেশি বেশি শোনাটা গুরুত্বপূর্ণ। আমি মাঝে মধ্যেই চুপ করে থাকতাম।

সবশেষে তিনি বলেন, এটা ওবামা হিসেবে আমার দেয়া কোন বক্তব্য নয়। এটাই আমার বিশ্বাস।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • যুক্তরাষ্ট্র এর পাঠক প্রিয়
X
Fresh