• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পের জয়ে বিপাকে মুসলমানরা

অনলাইন ডেস্ক
  ১৬ নভেম্বর ২০১৬, ১৩:০৩

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প বিজয়ী হবার পর হঠাৎ করেই মুসলিম, হিস্পানিক এবং অন্যান্য সংখ্যালঘু অভিবাসীদের ওপর হামলা বেড়ে গেছে। এমন অভিযোগ এসব সম্প্রদায়ের মানুষের। এসব হামলার জন্য ট্রাম্পের মুসলমান বিরোধী বক্তব্যকে দায়ী করছেন মুসলিম সম্প্রদায়ের নেতারা।

যুক্তরাষ্ট্রে বসবাস করছেন বিপুল সংখ্যক বাংলাদেশি অভিবাসী, যাদের সংখ্যাগরিষ্ঠই মুসলিম। এরকমই একজন নিউইয়র্কে বসবাসরত বাংলাদেশি অভিবাসী মাজেদা উদ্দীন। নিজের অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, এটা আমাদের জন্য খুব একটা সংকট হয়ে দাঁড়িয়েছে। খুব সাধারণ একটা উদারহরণ দিই।

আমার ভাইয়ের মেয়ে বাসে করে কলেজে যাচ্ছিল। সে হিজাব পড়ে। চারজন শ্বেতাঙ্গ দম্পতি তাকে আক্রমণ করে । তার হিজাব ধরে টানাটানি করে, চিৎকার করে বলতে থাকে এ দেশ থেকে বের হয়ে যা। এটা তোদের দেশ না। গালমন্দ করতে থাকে।

সে বাস থেকে নেমে কাঁদতে কাঁদতে বাড়িতে ফিরে আসে বলে জানান তিনি।

মুসলিমদের নিষিদ্ধ করা হবে, হিজাব নিষিদ্ধ করা হবে- বলে মি. ট্রাম্প যে বক্তব্য দিয়েছেন, তারপর সকলেই কমবেশি এমন আচরণের শিকার হচ্ছেন বলে তিনি জানান।

নির্বাচনের পরে এ ধরনের হামলা থামানোর কথা ঘোষণা দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

এ প্রশ্নে আমেরিকার এ বাসিন্দা বলেন, তাতে তিনি একমত হতে পারছেন না। নির্বাচনের একদিন পরে ট্রাম্পের নির্বাচনী ওয়েবসাইট থেকে মুসলিমদের নিষিদ্ধ করা সংক্রান্ত বক্তব্য সরিয়ে নেয়া হলেও, তৃতীয় দিনে আবার সেটি ওয়েবসাইটে উঠে আসে।


এফএস / জেএইচ

মন্তব্য করুন

daraz
  • যুক্তরাষ্ট্র এর পাঠক প্রিয়
X
Fresh