• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পের মন্ত্রিসভায় যারা

অনলাইন ডেস্ক
  ১০ নভেম্বর ২০১৬, ১৫:০৭

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মন্ত্রিসভা ও হোয়াইট হাউজের গুরুত্বপূর্ণ পদের জন্য প্রার্থী বাছাইয়ের কাজ শুরু করেছেন।

বুধবার থেকেই ট্রাম্প এ কাজ শুরু করেন বলে জানিয়েছেন তার প্রচার দলের উপদেষ্টারা।

অন্তত ৪ হাজার শূন্য পদে নিয়োগ দিতে হবে এ সদ্য নির্বাচিত প্রেসিডেন্টকে। এর মধ্যে বেশ গুরুত্বপূর্ণ কয়েকটি পদ রয়েছে। নির্বাচনী প্রচারকালে ট্রাম্পের নিজ দল রিপাবলিকান পার্টির অনেকেই তাকে সমর্থন দেননি। ফলে ধারণা করা হচ্ছে সরকার গঠনে গুরুত্বপূর্ণ পদগুলোতে ট্রাম্প তার পছন্দের মানুষগুলোকে গুরুত্ব দেবেন।

মন্ত্রিসভার সদস্য এবং উপদেষ্টা হিসেবে সম্ভাব্য যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন- নিউইয়র্কের সাবেক মেয়র রুডি গিউলিয়ানি, সাবেক স্পিকার নিউট গিংরিচ, অ্যলাবামার সিনেটর জেফ সেশনস, ট্রাম্পের ন্যাশনাল ফাইন্যান্স চেয়ারম্যান স্টিভেন নুচিন, নিউ জার্সির গর্ভনর ক্রিস ক্রিস্টি। এর মধ্যে চিফ অব স্টাফ হিসেবে জুলিয়ানি, ক্রিস্টি ও গিংরিচ ছাড়াও যে ব্যক্তির নাম উঠে আসছে, তিনি হলেন রিপাবলিকান ন্যাশনাল কমিটির সাবেক চেয়ারম্যান রাইন্স প্রিবাস।

রুডি গিউলিয়ানিকে নিরাপত্তাবিষয়কমন্ত্রী কিংবা মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা- সিআইএর পরিচালক করা হতে পারে। প্রতিরক্ষামন্ত্রী হিসেবে বিবেচনা হরা হচ্ছে অ্যালাবামার সিনেটর জেফ সেশনসকে। তবে পররাষ্ট্রমন্ত্রী হিসেবেও স্থান পেতে পারেন জেফ। এছাড়া এ পদে নিউট গিংরিচ, আমেরিকান এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের সিনিয়র ফেলো জন বোল্টন, মার্কিন পররাষ্ট্র দপ্তরের সাবেক কর্মকর্তা রিচার্ড হ্যাস এবং টেনেসির সিনেটর বব কোরকারের নামও শোনা যাচ্ছে।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে ডিফেন্স ইনটেলিজেন্স এজেন্সির প্রাক্তন পরিচালক মাইকেল ফ্লিয়েনের নাম শোনা যাচ্ছে। ন্যাশনাল ইন্টেলিজেন্সের সহকারি পরিচালক হিসেবে ইরাক ও আফগানিস্তানে কাজ করেছেন তিনি।

এপি / জেএইচ

মন্তব্য করুন

daraz
  • যুক্তরাষ্ট্র এর পাঠক প্রিয়
X
Fresh