• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

পাকিস্তানে আফগান কূটনীতিকদের অ্যাকাউন্ট হ্যাক হচ্ছে!

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৮ মে ২০১৮, ১৫:৫১ | আপডেট : ২৮ মে ২০১৮, ১৫:৫৪
পাকিস্তানে আফগান কূটনীতিকরা ‘সরকার-সমর্থিত’ ডিজিটাল হ্যাকারদের হ্যাকিংয়ের শিকার হচ্ছেন বলে সতর্ক করেছে সার্চ জায়ান্ট গুগল। তারা জানাচ্ছে, ওই কূটনীতিকদের ইমেইলের পাসওয়ার্ড চুরির চেষ্টা চলছে। খবর বিবিসির।

আফগান দূতাবাসের কর্মকর্তারা বিবিসিকে জানিয়েছেন, দূতাবাসের দুই কূটনীতিক এবং তাদের মেইল অ্যাকাউন্ট এ মাসে গুগলের কাছ থেকে সতর্ক সংকেত পেয়েছে।

গত সপ্তাহে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, পাকিস্তানের সেনাবাহিনীর সমালোচনায় সোচ্চার কর্মীদের ফোন এবং কম্পিউটারে ম্যালওয়ার ইন্সটল করে দেয়ার চেষ্টা করা হয়েছে।

এই অভিযোগের ব্যাপারে পাকিস্তানের সেনাবাহিনী কোনও মন্তব্য করেনি। তবে এরপরই আফগান দূতাবাসের কর্মকর্তারা গুগলের কাছ থেকে অ্যালার্ট পাওয়ার কথা জানালেন।

এছাড়া গুগলের সতর্ক সংকেত পাওয়ার পর আরেক আফগান কূটনীতিকের ইমেইল অ্যাকাউন্ট হ্যাক করা হয় এবং তার অজ্ঞাতসারে সন্দেহজনক সংযুক্তিসহ ইমেইলও পাঠানো হয়েছে। এসব ইমেইলে পশতুন প্রোটেকশন মুভমেন্টের (পিটিএম) বিভিন্ন বিক্ষোভের ছবি আছে বলে মনে করা হচ্ছে। ওই সংযুক্তিতে ম্যালিশাস ফাইল ছিল, যদিও এটা ডাউনলোড এবং পরীক্ষানিরীক্ষা সম্ভব হচ্ছিল না।

দেশটিতে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানের সেনাবাহিনী মানবাধিকার লঙ্ঘন করছে বলে অভিযোগ করেছে পিটিএম। পিটিএম কর্মীদের বিক্ষোভগুলো সহিংস না হলেও বিতর্কিত। কারণ তারা পাকিস্তানের গোয়েন্দা বাহিনীর সরাসরি সমালোচনা করে থাকে।

তবে পাকিস্তান সেনাবাহিনীর সমর্থকদের পাল্টা অভিযোগ, পিটিএম আফগানিস্তানের গোয়েন্দা বাহিনীগুলোর হয়ে কাজ করছে।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়