• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

পাপুয়া নিউগিনিতে ৭.৫ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ১১:৩৮ | আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ১২:৩৩
পাপুয়া নিউগিনিতে ৭ দশমিক ৫ মাত্রার এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। দ্বীপরাষ্ট্রটির কেন্দ্রে ওই ভূমিকম্প আঘাত হানলে দক্ষিণাঞ্চলীয় উঁচুভূমি এলাকা ও আশপাশের অঞ্চল কেঁপে ওঠে। দেশটির কর্তৃপক্ষ বলছে, এত শক্তিশালী মাত্রার ভূমিকম্পের পরও সেখানে সুনামির হুমকি নেই। খবর ব্রিটিশ পত্রিকা এক্সপ্রেসের।

তবে মার্কিন প্যাসিফিক সুনামি সতর্ক কেন্দ্র জানিয়েছে, রোববার ৭ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্প পাপুয়া নিউগিনিতে আঘাত হেনেছে। তারা বলছে, সব তথ্য বিশ্লেষণ করে মনে হচ্ছে সুনামির হুমকি নেই।

স্থানীয় সময় ভোর ৪টার দিকে আঘাত হানা ওই ভূমিকম্পের গভীরতা ছিল ১০ কিলোমিটার।

তবে প্রাথমিক আঘাতের পর আরও ১১টি মৃদু কম্পনের খবর পাওয়া গেছে। যেগুলোর গড় মাত্রা ছিল রিখটার স্কেলে ৫। ভূমিকম্পে এখনও পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে ভূমিকম্পের পর ক্ষয়ক্ষতি আশঙ্কায় কাজ বন্ধ করে দিয়েছে সেখানকার তেল ও গ্যাস কোম্পানিগুলো। এক্সনমবিল করপোরেশন বলছে, তাদের প্লান্ট ভূমিকম্পের কেন্দ্রের কাছাকাছি হওয়ায় তারা কাজ আপাতত বন্ধ রেখেছে।

প্রতিষ্ঠানটির পাপুয়া নিউগিনির মুখপাত্র বলেন, আমাদের সব কর্মচারী ও ঠিকাদার সুস্থ আছে। ওদিকে পাপুয়া নিউগিনির তেল ও গ্যাস অনুসন্ধান কর্তৃপক্ষ জানিয়েছে, তারা তাদের তেল অনুসন্ধান আপাতত স্থগিত রেখেছে।

পাপুয়া নিউগিনির অবস্থান হচ্ছে তথাকথিত ‘রিং অব ফায়ারে’। ফলে এখানে টেকনোটিক প্লেটের সংঘর্ষের কারণে প্রায় ভূমিকম্প হয়ে থাকে।

আরও পড়ুন:

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়