• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

এবার যৌন কেলেঙ্কারিতে রেডক্রস

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ০৯:৪৪ | আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ০৯:৫৭
যৌন কেলেঙ্কারিতে এবার যুক্ত হলো রেডক্রসের নাম। এর আগে বিশ্বের বিভিন্ন দেশের সুপরিচিত দাতব্য সংস্থার ব্যাপারে একই ধরনের অভিযোগ ওঠার পর সেই তালিকায় সর্বশেষ সংযোজন রেডক্রস। খবর শিকাগো ট্রিবিউনের।

যৌন কেলেঙ্কারির ঘটনায় ২০১৫ সাল থেকে এ পর্যন্ত ২১ জন কর্মী হয় পদত্যাগ করেছেন না হয় বরখাস্ত করা হয়েছে। সন্দেহভাজন আরও দুইজন তাদের চুক্তি পুনর্নবায়ন করেননি। বলেছেন ইন্টারন্যাশনাল কমিটি ফর রেডক্রস মহাপরিচালক ইউভস ড্যাকর্ড।

তিনি বলেন, আমি খুব দুঃখের সঙ্গে এই সংখ্যাটা জানাচ্ছি। আমরা যাদের সেবা দিচ্ছি, এটি তাদের ও ওই কমিউনিটির সঙ্গে প্রতারণা।

ড্যাকর্ড আরও বলেন, বিশ্বজুড়ে আমাদের ১৭ হাজার কর্মীবাহিনী আছে। তাই এ ধরনের আরও অনেক রিপোর্ট বা সেগুলোর ব্যাপারে যথাযথ সিদ্ধান্ত নেয়া হয়নি এমন হতে পারে।

যুক্তরাজ্যভিত্তিক দাতব্য সংস্থা প্লানও তাদের প্রতিষ্ঠানে অনিয়মের কথা জানিয়েছে। দাতব্য সংস্থাটি জানাচ্ছে, শিশুদের যৌন হয়রানি করা হয়েছে এমন কমপক্ষে ছয়টি কেসের রিপোর্ট তারা পেয়েছেন। তাই তারা কর্মী, স্বেচ্ছাসেবক ও অংশীদার প্রতিষ্ঠানগুলোকে এ ধরনের অসদাচরণ প্রতিরোধে আরও সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

সাম্প্রতিক সপ্তাহগুলো যৌন কেলেঙ্কারির ঘটনায় বেশ সরগরম ব্রিটেন। এর আগে ব্রিটিশ দাতব্য সংস্থা অক্সফামের ঊর্ধ্বতন কর্মকর্তারা হাইতিতে কাজ করার সময় যৌনকর্মী ভাড়া করেছে ও পর্ণ ভিডিও ডাউনলোড করেছে বলে খবর বেরোয়। অভিযোগ উঠেছে সেভ দ্য চিলড্রেনের বিরুদ্ধেও।

আরও পড়ুন:

এ/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়