• ঢাকা বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫

মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে ১৫ মিনিটের বৈঠক পোপের

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৭ নভেম্বর ২০১৭, ২১:১৭ | আপডেট : ২৭ নভেম্বর ২০১৭, ২১:৪০
মিয়ানমারের সেনাবাহিনীর প্রধান মিন অং হ্লেইংয়ের সঙ্গে ১৫ মিনিটের বৈঠক করেছেন খ্রিস্টান ধর্মের রোমান ক্যাথলিক শাখার প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

তিনদিনের সফরে মিয়ানমারে পৌঁছে সোমবার সন্ধ্যায় দেশটির আর্চবিশপের বাসায় বৈঠক করেছেন তারা।

পোপের ব্যক্তিগত এ বৈঠক সম্পর্কে ভ্যাটিকানের মুখপাত্র গ্রেগ বার্ক বিস্তারিত তথ্য জানাতে অস্বীকৃতি জানিয়েছেন। তবে তিনি বলেছেন, দেশটির গণতান্ত্রিক রূপান্তরের এ মুহূর্তে কর্তৃপক্ষের ‘মহান দায়িত্ব’ সম্পর্কে আলোচনা করেছেন তারা।

আর্চবিশপের বাসায় অনুষ্ঠিত ওই বৈঠকে সেনাপ্রধান মিন অং হ্লেইং ছাড়াও মিয়ানমারের ব্যুরো অব স্পেশাল অপারেশনের তিন জ্যেষ্ঠ কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সেনাপ্রধান মিন অং হ্লেইংয়ের সঙ্গে পোপ ফ্রান্সিসের বৈঠক বুধবার সকালে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে সোমবার ইয়াঙ্গুনে পৌঁছানোর পর পোপের বৈঠক এগিয়ে এদিন সন্ধ্যায় আনা হয়। তিনদিনের সফর শেষে আগামী বৃহস্পতিবার বাংলাদেশের উদ্দেশে নেইপিদো ত্যাগ করবেন তিনি।

চলতি বছরের অক্টোবরে রাখাইন রাজ্যে নতুন করে সহিংসতা সৃষ্টির পর সেখান থেকে ছয় লাখের বেশি রোহিঙ্গা মুসলিম বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এই ঘটনাকে ‘জাতিগত নিধনের ধ্রুপদী উদাহরণ’ হিসেবে আখ্যায়িত করেছে জাতিসংঘ।

বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশ মিয়ানমার ‘রোহিঙ্গা’ শব্দটি পরিহার করার পাশাপাশি এই জনগোষ্ঠীকে নিজেদের দেশের নাগরিক বা স্বতন্ত্র নৃগোষ্ঠী বলেও স্বীকৃতি দিতে রাজি নয়। তারা এই মুসলিম জনগোষ্ঠীকে ‘বাঙালি’ বলে অভিহিত করে থাকে।

কে/এমসি 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়