• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

তলিয়ে যাওয়া মহাদেশের সন্ধান

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৮ ফেব্রুয়ারি ২০১৭, ১০:১১

এতদিন সবাই জানতো পৃথিবীতে ৭টি মহাদেশে আছে। কিন্তু এবার বিজ্ঞানীরা আবিস্কার করলো আরেকটি মহাদেশের অস্তিত্ব। যার অবস্থান নিউজিল্যান্ডের ঠিক নিচেই। বিবিসির খবরে এ কথা বলা হয়েছে।

দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরে তলিয়ে যাওয়া নতুন এই মহাদেশের নাম দেয়া হয়েছে জিলান্ডিয়া। বিজ্ঞানীরা বলছে সাগরে তলিয়ে যাওয়া এই মহাদেশের আয়তন ভারতীয় উপমহাদেশের সমান। নিউজিল্যান্ড মূলত পানিতে তলিয়ে যাওয়া এই মহাদেশের জেগে থাকা অংশ। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন জিলান্ডিয়া।

তারা বলছেন, জিলান্ডিয়ার আয়তন ৫০ লক্ষ বর্গ কিলোমিটার। যা নিউজিল্যান্ডের প্রতিবেশী দেশ অস্ট্রেলিয়ার প্রায় দু’ তৃতীয়াংশের সমান। চেষ্টা চলছে আবিস্কৃত এই ভূখন্ডের জন্য মহাদেশের স্বীকৃতি আদায়ের।

কিন্তু সমস্যা হচ্ছে নতুন আবিস্কৃত এই মহাদেশের প্রায় ৯৪ শতাংশই তলিয়ে আছে সাগরের পানিতে। অল্প কিছু অঞ্চল আছে পানির ওপর। নিউজিল্যান্ডের নর্থ এবং সাউথ আইল্যান্ড এবং নিউ ক্যালেডোনিয়া। তবে বিজ্ঞানীদের মতে মহাদেশের স্বীকৃতি পেতে যা দরকার জিলান্ডিয়া সবকটিই পূরণ করেছে।

নিউজিল্যান্ডের ভূতত্ত্ববিদ নিক মর্টিমার বলেন, গেলো দু’ দশক ধরে বিজ্ঞানীরা উত্তর খুঁজছেন জিলান্ডিয়াকে কেন মহাদেশ বলা যাবে না। ৭ মহাদেশের সঙ্গে শুধু নতুন একটি মহাদেশ যুক্ত করাই আমাদের লক্ষ্য নয়।

তিনি বলেন, এই মহাদেশের স্বীকৃতি আদায়ের চেষ্টা হচ্ছে কারণ এর বিরাট বৈজ্ঞানিক তাৎপর্য রয়েছে। তা হচ্ছে একটি মহাদেশ সাগরে তলিয়ে যাওয়ার পরও অখন্ড থাকতে পারে। এবং সেটি মানুষকে বুঝতে সাহায্য করবে কিভাবে পৃথিবীর উপরের স্তর ভেঙ্গে মহাদেশগুলো তৈরি হয়েছিল।

এইচটি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh