• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রাখাইন রাজ্যে সেনা অভিযান বন্ধ ঘোষণা

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:২৪

অবশেষে মিয়ানমারের রাখাইনে সেনা অভিযান বন্ধ ঘোষণা করলো দেশটির সরকার। বিশ্বজুড়ে তীব্র সমালোচনার পর গেলো বুধবার অং সান সুচীর কার্যালয় থেকে দেয়া বিবৃতিতে সেনা অভিযান বন্ধ ঘোষণা করা হয়। এলাকাটি এখন পুলিশের নিয়ন্ত্রণে আছে বলে জানানো হয় বিবৃতিতে।

মিয়ানমার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জানান, রাখাইনের পরিস্থিতি এখন স্থিতিশীল। সেখানে সেনা অভিযান বন্ধ এবং কারফিউ শিথিল করা হয়েছে। শান্তি বজায় রাখার জন্য সেখানে পুলিশ মোতায়েন রাখা হয়েছে। কোন নৃশংসতার প্রমাণ থাকলে ব্যবস্থা নিতে আমরা প্রস্তুত রয়েছি বলেও জানান তিনি।

গেলো চার মাসের অভিযানে রাখাইনে এক হাজারের বেশি রোহিঙ্গা মুসলিম নিহত হয়েছেন। প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন অন্তত ৬৯ হাজার রোহিঙ্গা। এমনটাই জানিয়েছেন জাতিসংঘের কর্মকর্তারা। সে সঙ্গে এ অভিযানকে মানবতা বিরোধী অপরাধ বলে উল্লেখ করেছে জাতিসংঘ। এর উদ্দেশ্য ছিলো রোহিঙ্গা জনগোষ্ঠীকে জাতিগত নির্মূল।

গেলো অক্টোবরে বাংলাদেশ সীমান্ত সংলগ্ন চেকপোস্টে হামলায় ৯ পুলিশের মৃত্যুর পর শুরু হয় মিয়ানমার সেনাবাহিনীর এ অভিযান। হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগে বহু রোহিঙ্গা মুসলিমের হতাহতের ঘটনা ঘটে এ অভিযানে। কিন্তু মিয়ানমার সরকার বরাবরই অভিযোগগুলো অস্বীকার করেছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে প্রায় ১০ লাখ রোহিঙ্গা মুসলমান বসবাস করেন। তাদের নাগরিক হিসেবে স্বীকৃতি দেয়নি দেশটির সরকার।

এফএস/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh