• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ফিলিস্তিন-ইসরায়েল দ্বি-রাষ্ট্র নীতির বিপক্ষে ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:৩২

ফিলিস্তিন-ইসরায়েলের মধ্যে সংঘাত নিরসনে আলাদা দু’টি রাষ্ট্র তৈরি করার বিপক্ষে মত দিলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু’র সঙ্গে সাক্ষাৎকালে এ মতামত দেন তিনি। যদিও গেলো কয়েক বছর ধরে দ্বি-রাষ্ট্র তৈরির ভিত্তিতে ফিলিস্তিন-ইসরায়েল সঙ্কট সমাধানের নীতি সমর্থন করে আসছিল যুক্তরাষ্ট্র।

বুধবার হোয়াইট হাউজে সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, দ্বি-রাষ্ট্র নীতির মাধ্যমে দু’দেশের মধ্যকার সংঘাত কমানো সম্ভব না। দু’পক্ষকেই এ সংঘাত সমাধানের উপায় নির্ধারণ করতে হবে। এজন্য ছাড় দেবার মানসিকতা তৈরি করতে হবে দু’পক্ষকেই।

দ্বি-রাষ্ট্র নীতির ব্যাপারে আমেরিকা কোন চাপ প্রয়োগ করবে না উল্লেখ করে ট্রাম্প বলেন, দু'দেশের মধ্যে সঙ্কট নিরসনে দ্বি-রাষ্ট্রের ভিত্তিতে সমাধানের জন্য আমেরিকা আর কোন চাপ প্রয়োগ করবে না। এক্ষেত্রে দু’পক্ষ যা পছন্দ করবে, সেটাই আমরা সমর্থন করবো।

এছাড়া ইসরায়েলে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরানোর ব্যাপারেও কথা বলেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, দূতাবাস জেরুজালেমে সরানো হয়েছে সেটাই আমি দেখতে চাই। এ বিষয়টি আমরা খুব যত্নের সঙ্গে দেখছি।

এছাড়া ফিলিস্তিনের দখলকৃত পূর্ব জেরুজালেমে অবৈধ বসতি স্থাপনের কাজকে কিছুদিনের জন্য ‘আটকে রাখা’র পরামর্শ দেন ডোনাল্ড ট্রাম্প। ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা নেয়ার পর থেকে পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে হাজার-হাজার বসতি নির্মাণের অনুমোদন দিয়েছে ইসরায়েল।

সংবাদ সম্মেলনে নেতানিয়াহু বলেন, শান্তি প্রতিষ্ঠার জন্য দু’টি পূর্বশর্ত রয়েছে। ফিলিস্তিনিদের অবশ্যই ইহুদি রাষ্ট্রকে স্বীকৃতি দিতে হবে এবং যেকোনো শান্তিচুক্তির ক্ষেত্রে ইসরায়েলকে জর্ডান নদীর পশ্চিমাঞ্চলে নিরাপত্তার পূর্ণ নিয়ন্ত্রণ ফিরিয়ে দিতে হবে।

তবে হোয়াইট হাউজের সংবাদ সম্মেলনে দু’নেতার কেউই স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের বিষয়ে প্রতিশ্রুতি দেননি। এ সংবাদ সম্মেলনের পরে ফিলিস্তিনের প্রেসিডেন্ট কার্যালয় থেকে দ্বি-রাষ্ট্রের ভিত্তিতে সমস্যা সমাধানের পক্ষে নিজেদের অবস্থান তুলে ধরা হয়েছে।

এফএস/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh