• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আজান বন্ধে আইন হচ্ছে ইসরাইলে

অনলাইন ডেস্ক
  ১৩ ফেব্রুয়ারি ২০১৭, ১২:৩৮

ইসরাইলে শব্দ করে আজান দেয়া বন্ধে আইনের খসড়ায় অনুমোদন দিয়েছে দেশটির বিচার মন্ত্রণালয়। রোববার ‘উপাসনার জন্য পাবলিক প্লেসে শব্দ প্রতিরোধ বিল’ শীর্ষক ওই আইনের খসড়াটি মন্ত্রণালয়ের বৈঠকে উপস্থাপন করা হয় এবং তা কণ্ঠ ভোটে পাস হয়।

ইয়াহু নিউজ জানায়, দেশটির বিচারমন্ত্রী আইলেট শেকডের নেতৃত্বে অনুষ্ঠিত বৈঠকে অনুমোদিত আইনের খসড়াটি এখন সরকারি বিল হিসেবে সংসদে উপস্থাপন করা হবে। যদিও ওই আইনের খসড়ায় নির্দিষ্ট কোনো ধর্মের কথা বলা হয়নি। আইনটি সাধারণত ‘মুয়াজ্জিন আইন’হিসেবে পরিচিত। এর আগে এ আইনের খসড়াটি বাতিল করা হয়। যেখানে শুক্রবার সূর্যাস্তের পর উপাসনালয়গুলোতে সব প্রকার শব্দ নিষিদ্ধ করা হয়।

পরে খসড়াটি সংশোধন করে রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত ধর্মীয় উপাসনালয়গুলোতে সব ধরনের শব্দ নিষিদ্ধ করা হয়। ফলে মুসলমানদের দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের প্রথম ওয়াক্তের আজানও নিষিদ্ধ করার প্রস্তাব করা হয়।

ইসরাইলের সংসদ সদস্য আইমান ওডেহ বললেন, এ আইন শব্দ প্রতিরোধ বা মানসম্পন্ন জীবন নিশ্চিতের সঙ্গে সম্পর্কিত নয়। শুধুমাত্র সংখ্যালঘুদের মধ্যে একটি বর্ণবাদী উস্কানি সৃষ্টি করতে এই আইন করা হচ্ছে।

তিনি আরো বলেন, ‘এখানে নেতানিয়াহু সরকারের বর্ণবাদীদের কাছে মুয়াজ্জিনের কণ্ঠ অনেক দীর্ঘ মনে হয় এবং তারা তা বন্ধ করতে উঠেপড়ে লেগেছে। ’

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh